ব্র্যাকের সামার সেমিস্টারের ওরিয়েন্টেশন

বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামার-২০২০ সেমিস্টারের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2020, 12:03 PM
Updated : 13 July 2020, 12:03 PM

করোনাভাইরাসের মহামারীর কারণে শনিবার নতুন সেমিস্টারে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন ওরিয়েন্টেশন আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল ৯টায় শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবন ও কর্ম তুলে ধরা হয়। পরে শিক্ষার্থীদের বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং।

তিনি বলেন, “বর্তমান অবস্থায় অনেক শিক্ষার্থীর জন্য পড়াশোনা শুরু করাটা কঠিন হবে। ব্র্যাক ইউনিভার্সিটির অনলাইন লার্নিং প্লাটফর্ম ‘বিউএক্স’ এবং স্টুডেন্টস অ্যাসিসটেন্ট ফান্ড এর সদ্ব্যবহারের মাধ্যমে অত্যন্ত সূচারুরূপে দূরবর্তী শিক্ষণ অভিজ্ঞতা লাভ করা যাবে বলে আমরা আশা করছি।”

করোনাভাইরাসের মহামারীর এই কঠিন সময়ে সমস্যাগুলোকে সম্ভাবনায় পরিণত করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান তিনি। 

নবীণ শিক্ষার্থীদের সামনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী অভিনয়শিল্পী রাফিয়াথ রশীদ মিথিলা ও সামিহা নুসরাত।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে হ্যাশট্যাগ উইআরব্র্যাকইউ ২০২০ ডুডল পোস্টকার্ড শেয়ার করার মধ্য দিয়ে শেষ হয় ওরিয়েন্টেশন অনুষ্ঠানটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহামারীর এই সময়ে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয়, সে জন্য ১৫ কোটি টাকার স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড গঠন করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। এই তহবিল সেমিস্টারের মোট টিউশন ও ফি’র প্রায় ২৫ শতাংশ।

এছাড়া বর্তমান অচলাবস্থায় শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে হার্ভার্ড-এমআইটি বিশ্ববিদ্যালয়ের আদলে ‘বিইউএক্স’ নামে নিজস্ব অনলাইন লার্নিং প্লাটফর্ম তৈরি করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।