ডিজিটাল রূপান্তরে বড় চ্যালেঞ্জ ডিভাইস ও কনটেন্ট: জব্বার

শিক্ষায় ডিজিটাল রূপান্তরে ডিভাইস এবং কনটেন্টকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2020, 01:05 PM
Updated : 9 July 2020, 01:05 PM

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বৃহস্পতিবার ঢাকায় নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ আয়োজিত ‘ডিজিটাল এডুকেশন ফর বেটার বাংলাদেশ’ বিষয়ক অনলাইন আলোচনায় মন্ত্রী একথা বলেন। 

প্রাথমিক শিক্ষাকে ডিজিটালাইজ করতে ব্যক্তিগত প্রচেষ্টা এবং অভিজ্ঞতা তুলে ধরে মোস্তাফা জব্বার বলেন, “শিক্ষায় ডিজিটাল রূপান্তরের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে ডিভাইস এবং কনটেন্ট। গত ৯ বছরে প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত বিজয় ডিজিটাল এর মাধ্যমে কনটেন্টের বিষয়টি সমাধান করতে পেরেছি, যা অনলাইনে সারা দেশের শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে দেওয়া হচ্ছে।”

মোস্তাফা জব্বার (ফাইল ছবি)

মোস্তাফা জব্বার বলেন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী শিক্ষায় শিক্ষিত করতে ছাত্র-ছাত্রীদের জন্য ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট অত্যাবশ্যক উপকরণ। এই ক্ষেত্রে এটি ব্যয় নয়, দক্ষ মানব সম্পদ তৈরির জন্য সঠিক বিনিয়োগ। 

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, ব্লকচেইন, আইওটি ইত্যাদি ডিজিটাল প্রযুক্তি শিক্ষার প্রসার ঘটানোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, “প্রাথমিক বিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত শিক্ষার ডিজিটাল রূপান্তরের গুরুত্বারোপ করতে হবে।

“দেশের মোট জনগোষ্ঠীর শতকরা ৬৫ ভাগ হচ্ছে তরুণ। এদের মধ্যে ৪ থেকে ৫ কোটি শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীদের উপযোগী ডিজিটাল মানব সম্পদ হিসেবে গড়ে তুলতেই হবে।”

আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ, সভাপত্বিত করেন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।

‘নর্দান ডিজিটাল ক্যাম্পেইন ২০২০’ উপলক্ষে সব শিক্ষার্থী যাতে অনলাইন শিক্ষা গ্রহণ করতে পারে সেজন্য ইউনিভার্সিটির পক্ষ থেকে ফ্রি মোবাইল ডাটা দেওয়া হয়।