স্বাস্থ্য মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করবে ছাত্রফ্রন্ট

সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত ও বিনা চিকিৎসায় মৃত্যু বন্ধের দাবিতে আগামী বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভের কর্মসূচির ঘোষণা দিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2020, 01:29 PM
Updated : 20 June 2020, 01:29 PM

এছাড়া করোনাভাইরাস পরিস্থিতিতে জনসাধারণের নিরাপত্তা সম্বলিত ৮ দফা দাবি নিয়ে জুলাইয়ে প্রধানমন্ত্রীর কাছে গণস্বাক্ষরসহ স্মারকলিপিও দেবে ছাত্র সংগঠনটি।

শনিবার দুপুরে সংগঠনটির ফেইসবুক পেইজে সংবাদ সম্মেলন করে এই কর্মসূচির কথা জানান সভাপতি আল কাদেরী জয়।

সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন।

লিখিত বক্তব্যে জয় বলেন, “স্বাস্থ্য খাতের চরম অব্যবস্থাপনার প্রতিবাদে ও বিনা চিকিৎসায় মানুষের মৃত্যু বন্ধের দাবিতে আগামী ২৪ জুলাই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় ও সারা দেশে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করব।

“আমরা ইতোমধ্যেই গুগল ফর্মের মাধ্যমে ৮ দফা দাবিতে স্বাক্ষর সংগ্রহ শুরু করেছি। এই স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি আমরা জুলাই মাসে প্রধানমন্ত্রী বরাবর পেশ করব।”

স্বাস্থখাতের সমালোচনা করে তিনি বলেন, “আমাদের স্বাস্থ্য ব্যবস্থার এমন বেহাল দশা যে, করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা তো বাড়ছেই, এই সময়ে নন-করোনা বহু রোগীও বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। একদিকে হাসপাতালগুলোতে পর্যাপ্ত আইসিইউ, ভেন্টিলেশন ব্যবস্থা নেই, ন্যূনতম সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নেই।

“সিন্ডিকেটের হাতে বন্দি হয়ে আছে অক্সিজেন সিলিন্ডার। হাসপাতালে পর্যাপ্ত বেড নেই, ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মী ও দক্ষ জনবল সংকট রয়েছে।  করোনা নেগেটিভ সার্টিফিকেট না দেখালে সরকারি-বেসরকারি হাসপাতালে মানুষের চিকিৎসা মিলছে না, আবার দিনরাত রাস্তায় বসে অপেক্ষা করেও করোনা টেস্ট করা যাচ্ছে না। টেস্ট করানোর দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন এমন চিত্রও গণমাধ্যমে এসেছে।”

কর্মসূচির প্রতি জনমত গড়ার তোলার আহ্বান জানান ছাত্রফ্রন্ট সভাপতি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি শ্যামল বর্মণ, সাংগঠনিক সম্পাদক রুখসানা আফরোজ আশা, প্রচার ও প্রকাশনা সম্পাদক শোভন রহমান ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মণীষা চক্রবর্ত্তী।