আইইউবিতে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সেমিনার

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ে এক সেমিনার হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 05:02 PM
Updated : 18 Feb 2020, 05:02 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ), আইইউবি’র স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (এসইএসম) এবং কমিউনিটি ডেভেলপমেন্ট ফর পিস যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিইউ’র অতিরিক্ত ডিআইজি মো. মনিরুজ্জামান।

“সন্ত্রাস ও জঙ্গিবাদে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে তরুণ সমাজ। তারা একদিকে যেমন বিভ্রান্তিকর প্রচারণায় সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ছে, অন্যদিকে জঙ্গি আক্রমণে তাদের জান-মাল বিপন্ন হচ্ছে।”

এজন্য তিনি শিক্ষার্থীদের সতর্ক থাকার পরামর্শ দেন এবং এ বিষয়ে পরিবার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বেশি করে কথা বলার আহবান জানান।

এটিআই’র অতিরিক্ত আইজি মোহাম্মদ আবুল কাশেম জঙ্গিবাদের বিষয়ে শিক্ষার্থীরা যেন ভুল পথে পরিচালিত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার পেনি মরটন, ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হুসেন-বর, এটিইউ’র ডিআইজি মোদিদার আহমেদ ও হায়দার আলী খান।

এছাড়া সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে আইইউবি’র ভূমিকা ও কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ডিন অধ্যাপক আব্দুল খালেক।

পরে জঙ্গিবাদ বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মনিরুজ্জামান।

সেমিনারের দ্বিতীয় পর্যায়ে মিনি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়, যেখানে শিক্ষকদের নেতৃত্বে ১০টি আলাদা গ্রুপে ভাগ হয়ে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন।

সেমিনারে আইইউবি’র বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক এবং কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।