উচ্চশিক্ষা বিনিময়ে আইইউবি- কানাডা ব্রক ইউনিভার্সিটির চুক্তি

কানাডার ব্রক ইউনিভার্সিটির সঙ্গে উচ্চশিক্ষা বিষয়ে চুক্তি করেছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-আইইউবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2020, 01:55 PM
Updated : 10 Feb 2020, 01:55 PM

সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির বসুন্ধরার ক্যাম্পাসে এই দুই শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ব্রক ইউনিভার্সিটির গণিত ও বিজ্ঞানের ডিন সৈয়দ এজাজ আহমেদ এবং আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

উচ্চশিক্ষার সাথে সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতা আরও জোরদার করাই এ চুক্তির মূল উদ্দেশ্য বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া চুক্তির ফলে দুই  বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা উপকরণ ও জ্ঞানভিত্তিক তথ্য আদান-প্রদান, যৌথভাবে কোন গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষা সংক্রান্ত পরামর্শ সভা এবং ২+২ প্রোগ্রাম বাস্তবায়ন করা হবে।

এই ২+২ প্রোগ্রামের আওতায় প্রাথমিকভাবে আইইউবি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা দুই বছর আইইউবিতে এবং শেষ দুই বছর ব্রক ইউনিভার্সিটিতে লেখাপড়ার সুযোগ পাবে।

বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফনটেইন, কানাডার হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার এবং কমার্শিয়াল কাউন্সেলর করিন পেট্রিসর, ব্রক ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল সার্ভিসেসের পরিচালক লে এলেন কেটিং, বিশেষ প্রোজেক্ট কোর্ডিনেটর নাইজেল ডিক্সন, রিলেশনশিপ ম্যানেজার মেঘা শ্রীবাস্তব, আইইউবি’র ট্রাস্টি এস এম আল-হুসাইনি এবং এ কাইয়ুম খানসহ আইইউবি’র বিভিন্ন স্কুলের ডিন, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।