বিজয়ের রঙে বর্ণিল ঢাবি ক্যাম্পাস

মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের ৪৮তম বার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছিল উৎসবমুখর পরিবেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 05:13 PM
Updated : 16 Dec 2019, 05:13 PM

সোমবার সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয় বিজয়ের অনুষ্ঠান, যা চলবে সন্ধ্যা গড়িয়ে রাত পর্যন্ত।

সকালে ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনারের বিজয় শোভাযাত্রা বের হয়, বিকালে খেলার মাঠে হয় বিজয় উৎসব, সন্ধ্যায় মুহসীন হল মাঠে চলে বিজয় কনসার্ট।

টিএসসিতে সাংবাদিক সমিতির আয়োজনে আলোকচিত্র প্রদর্শনীসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ছিল সাংস্কৃতিক আয়োজন।

এসব অনুষ্ঠানে অংশ নিতে সকাল থেকেই ক্যাম্পাসে নামে মানুষের ঢল, যা বেলা গড়ার সাথে সাথে জনসমুদ্রে পরিণত হয়।

প্রায় সবার পরনে ছিল জাতীয় পতাকার রঙে লাল-সবুজের ছোঁয়া, অনেকের হাতে ও মাথায় ছিল জাতীয় পতাকার চিহ্ন। নানা আয়োজনে, আল্পনায় ক্যাম্পাস ছিল দিনভর বর্ণিল।

সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শুরু হয় বিজয় শোভাযাত্রা; এবারের প্রতিপাদ্য ছিল- ‘বিজয়ের অঙ্গীকার সাংস্কৃতিক অধিকার’। ভিসি চত্বর হয়ে টিএসসিতে শেষ হয় সেই শোভাযাত্রা।

শোভাযাত্রার উদ্বোধনে সাংস্কৃতিক আন্দোলনের কর্মী অভিনেতা রামেন্দু মজুমদার বলেন, “আমরা আমাদের যে সাংস্কৃতিক গৌরব, উত্তরাধিকার আছে সেটা বহন করে সামনের দিকে এগিয়ে যেতে চাই।’’

জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ বলেন, ‘‘মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমাদের যে অর্জিত সংবিধান, সেখানে আমাদের যে অধিকার দেওয়া হয়েছে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ, আমরা সাংস্কৃতিক কর্মীরা মনে করি, এর মধ্যেই খুঁজতে হবে সাংস্কৃতিক অধিকার।’’

বিকেলে জোটের আয়োজনে শহীদ মিনারে হয় দলীয় সংগীত, একক আবৃত্তি, দলীয় আবৃত্তি, দলীয় নৃত্য, পথনাটক ও শিশু সংগঠন পরিবেশনা।

এছাড়া বিকালে বিশ্ববিদ্যালয়ে শারীরিক চর্চা কেন্দ্রের খেলার মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছায়ানট যৌথভাবে বিজয় উৎসব আয়োজন করে।

জাতীয় পতাকার আদলে মাঠের মাঝখানের লাল বৃত্তের মধ্যে বর্গাকার উঁচু মঞ্চে আটটি গানে নৃত্য পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। একক সংগীত পরিবেশন করেন বিমান চন্দ্র বিশ্বাস ও সেঁজুতি বড়ুয়া এবং আবৃত্তি করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়।  

‘মুখে বাংলা, বুকে বাংলা, আমার সোনার বাংলা’- এই আহ্বানের মধ্য দিয়ে এই অনুষ্ঠান শুরু হয়। এরপর জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা তোলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আয়োজনে টিএসসিতে দিনব্যাপী চলে আলোকচিত্র প্রদর্শনী ‘সাহসের জয়’।

সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুহসীন হল মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর সহযোগিতায় এবং ডিএমপির উদ্যোগে শুরু হয় বিজয় কনর্সাট। তাতে গান পরিবেশন করবেন নগর বাউল জেমস, ব্যান্ডদল চিরকুট এবং সংগীতশিল্পী মমতাজ।