ঢাবির ৫২তম সমাবর্তনে অংশ নিচ্ছেন ২০৭৯৬ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে অংশ নিতে নিবন্ধিত হয়েছেন ২০ হাজার ৭৯৬ জন স্নাতক ডিগ্রিধারী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 12:22 PM
Updated : 7 Dec 2019, 12:22 PM

এদের মধ্যে ১০ হাজার ৬৭৩ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবং অধিভুক্ত সাত কলেজের ১০ হাজার ৪৪ জন।

আগামী সোমবার বিশ্ববিদ্যালয়ের এই সমাববর্তন অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান শনিবার এক সংবাদ সম্মেলনে উপাচার্য জানান, সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাকাকি কাজিতা। তাকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি দেওয়া হবে।

এবারের সমাবর্তনে ৭৯ জন কৃতি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ছয়জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই সমাবর্তনের মূল অনুষ্ঠান হবে। এর বাইরে আরও দুইটি বাড়তি ভেন্যু হিসেবে থাকছে ঢাকা ও ইডেন কলেজ। ওইদিন বেলা ১২টায় সমাবর্তন শুরু হবে।

উপাচার্য বলেন, “সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্রাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও পার্শ্ববর্তী এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলমান থাকায় গ্র্যাজুয়েট এবং অতিথিদের চলাচলে কিছুটা বিঘ্ন ঘটবে বলে তিনি দুঃ প্রকাশ করেন।

মুজিববর্ষে বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ ডিগ্রি

মুজিববর্ষ উপলক্ষ্যে ২০২০ সালের সমাবর্তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি (মরণোত্তর) দেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য।

ঢাবির আইন বিভাগের সাবেক ছাত্র বঙ্গবন্ধুকে এই সম্মাননা দিতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিষদের সভায় সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, ৫২তম সমাবর্তন প্রচার উপ-কমিটির আহ্বায়ক জিয়া রহমান, প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী।