অছাত্র উৎখাতে হল সংসদকেও সম্পৃক্ত করার পক্ষে ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হল থেকে অছাত্রদের উৎখাত করার উদ্যোগে হল সংসদগুলোকেও সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন উপাচার্য মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 12:33 PM
Updated : 23 Oct 2019, 12:33 PM

বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা সমাধানে পরিকল্পিত কর্মকৌশল গ্রহণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেছেন, ‘এসব সমস্যা সমাধানে হল প্রশাসনকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

আবাসিক হলগুলোতে কোনোভাবেই অছাত্রদের অবস্থান করতে দেওয়া হবে না উল্লেখ করে উপাচার্য আখতারুজ্জামান বলেন, “প্রথম বর্ষে ভর্তি শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসনে সিট বরাদ্দ করতে হবে। আবাসিক শিক্ষক ও সহকারী আবাসিক শিক্ষকদের নিয়ে সমন্বিতভাবে হল প্রশাসনকে  কাজ করতে হবে। হল প্রশাসনের সকল উদ্যোগে হল সংসদকে সম্পৃক্ত করতে হবে।”

আবাসিক হলগুলোতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে নিয়মিত ফ্লোর পরিদর্শনের জন্য তিনি আবাসিক শিক্ষক ও সহকারী আবাসিক শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

উপাচার্য আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রভোস্ট কমিটির এই সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, আবাসিক শিক্ষক ও সহকারী আবাসিক শিক্ষক এবং প্রক্টররা বক্তব্য রাখেন।

এর আগে গত ৯ অক্টোবর হলগুলোতে আসন বরাদ্দের প্রক্রিয়ায় শৃঙ্খলা ফেরানোর উদ্যোগের অংশ হিসেবে প্রভোস্ট কমিটির সভায় সিদ্ধান্ত হয়, মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে হবে। এর পরে কোনোভাবেই হলে থাকা চলবে না। এছাড়া কোনো শিক্ষার্থী হল প্রশাসনের অনুমতি ছাড়া হলে উঠতে ও অবস্থান করতে পারবে না।