‘ভেজালের কারণে ওষুধে ৫% প্রবৃদ্ধি হারাচ্ছে বাংলাদেশ’

বাংলাদেশে বিক্রি হওয়া প্রতি দশটি ওষুধের মধ্যে অন্তত একটি নকল ও মানহীন উল্লেখ করে একটি আলোচনা সভায় জানানো হয়, এমন ভেজালের বছরে পাঁচ শতাংশ প্রবৃদ্ধি হারাচ্ছে ওষুধ শিল্প।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2019, 03:34 PM
Updated : 25 Sept 2019, 03:34 PM

বুধবার ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘ওয়ার্ল্ড ফামাসিস্ট ডে’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এমন তথ্য তুলে ধরা হয়।

এ বছরের ‘সেফ অ্যান্ড ইফেক্টিভ মেডিসিনস ফর অল’ প্রতিপাদ্য নিয়ে উদযাপন করা হয় দিবসটি। দিবস পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মহাখালী ক্যাম্পাসে দিনব্যাপী সেমিনার, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে ফার্মেসি বিভাগ।

সকাল দশটায় শুরু হয় ‘কাউন্টারফিট মেডিসিন: অ্যা গ্লোবাল থ্রেট’ শীষর্ক আলোচনা সভা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘দ্য অ্যাকমি ল্যাবরেটরিজ লিমিটেড’ এর হেড অব বিজনেস ডেভেলপমেন্ট জাহাঙ্গীর হায়দার।

নকল ও ভেজাল ওষুধ সেবনের ফলে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে বলে মন্তব্য করেন জাহাঙ্গীর হায়দার।

তিনি বলেন, “বিশ্বব্যাপী ওষুধ শিল্পের আকার আটশ বিলিয়ন ডলারেরও বেশি। নকল ওষুধ বিক্রি হচ্ছে ৭৫ বিলিয়ন ডলারের মতো। নকল ও মানহীন ওষুধের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছেন প্রায় ১২৪টি দেশের মানুষ। উন্নয়নশীল দেশের ৩০ শতাংশ মানুষ মানহীন এসব ওষুধের কারণে প্রত্যক্ষভাবে আক্রান্ত।”

আলোচনা সভায় অন্যদের মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারপারসন ইভা রহমান কবির, স্কয়ার ফার্মাসিউটিক্যালসের অপারেশন্স বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর মিজানুর রহমান ও মার্কেটিং ডিরেক্টর আহমেদ কামরুল আলম, এসকেএফ ফার্মাসিউটিক্যালসের কোয়ালিটি অ্যাসুরেন্স ডিরেক্টর মতিয়ার রহমান, নোভারটিস বাংলাদেশেরম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড কান্ট্রি প্রেসিডেন্ট রিয়াদ মামুন প্রধানী, ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের  মার্কেটিং বিভাগের জেনারেল ম্যানেজার এহসান আজিজ এবং রোশে বাংলাদেশ লিমিটেডের হেড ভিশন অ্যাকসেলারেশন হাসান উজ জামান বক্তব্য দেন।