আয়ারল্যান্ডের শিক্ষার্থীদের ভাষা আন্দোলনের গল্প শোনালেন ভূমিমন্ত্রী

উত্তর আয়ারল্যান্ডের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গল্প শোনালেন ভূমিন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সম্প্রতি উত্তর আয়ার‌্যান্ড সফরে গিয়ে একটি স্কুলের শিক্ষার্থীদের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস শোনান মন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 02:32 PM
Updated : 21 Sept 2019, 02:32 PM

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টে একমাত্র আইরিশ মাধ্যম উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল 'কলেস্তে ফ্যাইয়ারিস্তা' পরিদর্শনে যান মন্ত্রী। সেখানে তিনি স্কুল লাইব্রেরিতে শিক্ষার্থীদের সাথে এক অনানুষ্ঠানিক সম্মিলনে অংশ নেন।

ভূমিমন্ত্রী তাদের জানান, কিভাবে ১৯৫২ সালে আমাদের মাতৃভাষা বাংলাকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতিবাদ করার কারণে তৎকালীন পাকিস্তানি পুলিশ কর্তৃক বাংলাদেশিদের হত্যাকাণ্ডের স্মৃতি স্মরণার্থে এবং বিশ্বব্যাপী ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যেই জাতিসংঘ কর্তৃক মাতৃভাষা দিবস প্রতিষ্ঠিত হয়েছিল। জাতি গঠনে এবং অর্থনৈতিক সমৃদ্ধিতে মাতৃভাষার গুরুত্বের ব্যাপারেও মন্ত্রী তাদের অবহিত করেন।

গত ৫ সেপ্টেম্বর একটি সেমিনারে অংশ নিতে উত্তর আয়ারল্যান্ড সফরে যান সাইফুজ্জামান চৌধুরী।

মন্ত্রী ওই স্কুলের শিক্ষার্থীদের বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কেও অবহিত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কিভাবে ১৯৭১ সালে ৯ মাস জাতীয় মুক্তির জন্যে ঐতিহাসিক সংগ্রাম করে পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে সে ইতিহাসও জানান মন্ত্রী।