উচ্চ শিক্ষার মানোন্নয়নে আইইউবিতে সিম্পোজিয়াম

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (আইইউবি) এক সিম্পোজিয়ামের আয়োজন করে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2019, 02:22 PM
Updated : 8 Sept 2019, 02:22 PM

শুক্রবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় আইইউবি ক্যাম্পাসে অনুষ্ঠিত এই সিম্পোজিয়ামে প্রধান বক্তা ছিলেন ইউনিভার্সিটি অব টেক্সাস আরলিংটনের সভাপতি ড. ভিসতাসপ এম কারভারি।

সিম্পোজিয়ামে ভিসতাসপ কারভারি ক্লাসরুমের বাইরে ‘কার্যকর’ জ্ঞান আহরণের উপর গুরুত্বারোপ করেন বলে আইইউবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিনি বলেন, উচ্চ শিক্ষার বিষয়ে ধারণা বর্তমানে আমূল বদলে যেতে শুরু করেছে। জ্ঞান সৃষ্টির ধারাটি বর্তমানে নতুন মোড় নিচ্ছে। কিভাবে শিক্ষা গ্রহণ পদ্ধতিকে উপযুক্ত করা যায় যা এবং যথাযথ ও কার্যকর জ্ঞান সৃষ্টির নিয়ামক- নতুন এই ধারাটিই উচ্চ শিক্ষার ক্ষেত্রে প্রভাব বিস্তার করছে।

প্রথাগত ক্লাস রুমের বাইরে গিয়ে শিক্ষাদান, দীর্ঘ স্থায়ী শিক্ষা ব্যবস্থা, শিক্ষার্থীদের উন্নয়ন নিশ্চিৎকরণ, শিক্ষক ও কর্মকর্তাদের উন্নয়ন সাধন এবং সমাজের কাজ করা একটি ভালো মানের বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য হওয়া উচিৎ বলেও মনে করেন তিনি।

উদ্ভাবনী গবেষণায় শিক্ষার্থীদের আরও মনোনিবেশ করার পরামর্শ দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য তৈরি থাকতে বলেন ভিসতাসপ কারভারি।

সিম্পোজিয়ামে সম্মানিত অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।আইইউবির ট্রাস্টিদের পাশাপাশি ইউটিএর সহসভাপতি প্রাণেস অশ্বথ, আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার ইউটিএ প্রতিনিধি দল আইইউবিতে এসে আইইউবির ট্রাস্টি বোর্ড এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

দ্বি-পাক্ষিক ওই বৈঠকে একটি নতুন শিক্ষা পদ্ধতিসহ ইউটিএ এবং আইইউবির সহযোগিতার মাধ্যমে দেশে এবং বিদেশে উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধি নিয়ে আলোচনা হয় বলে আইইউবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।