আইইউবিতে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে সম্মেলন

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-আইইউবিতে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে  এক সম্মেলন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2019, 01:49 PM
Updated : 21 July 2019, 01:49 PM

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে এই সম্মেলনের  আয়োজন করে ডিপার্টমেন্ট অব সোস্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিস।

‘সোস্যাল সায়েন্সেস ইন দ্যা টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: সার্ভাইভ্যাল স্ট্র্যাটেজি ফর হিউম্যান কাইন্ড অ্যাড্রেসিং আইআর ৪.০’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তৃতা করেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী। উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জনাব জাভেদ হোসেন।

‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ এবং সুযোগ’ শীর্ষক বিষয়বস্তু নিয়ে সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান টাইগার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতি ইসলাম।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার যে উল্লেখযোগ্য হারে অগ্রগতি হচ্ছে তাতে অনেকেই পেশাগত পরিবর্তন আনতে বাধ্য হবেন। অনেক নতুন নতুন চাকরি সৃষ্টি হবে, যার অস্তিত্ত্ব এখন পর্যন্ত দৃশ্যমান হয়নি।

“তথ্য ও প্রযুক্তির এই বিশাল অগ্রগতির কারণে একুশ শতক সামাজিক ও রাজনৈতিকভাবে কতটা প্রস্তুত এবং কিভাবে এই বিপ্লব গ্রহণ করে, সেটাই হতে চলেছে বড় চ্যালেঞ্জ।”

সম্মেলনে আরও বক্তৃতা করেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য এবং ট্রেজারার খন্দকার ইফতেখার হায়দার এবং স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের ভারপ্রাপ্ত ডিন ইমতিয়াজ এ হুসেইন।

দিনব্যাপী এ আয়োজনে ৪টি গুরুত্বপূর্ণ সেশনে গবেষণাভিত্তিক নিবন্ধ উপস্থাপন করা হয়।

সম্মেলনে শিক্ষাবিদ, গবেষক, নীতি-নির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধি ও বিশেষজ্ঞরা এই আলোচনায় অংশ নেন এবং নিজ নিজ নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি সম্মেলনের বিষয়বস্তু নিয়েও আলোচনা করেন।