আইইউবিএটির উচ্চশিক্ষা বান্ধব কর্মসূচি

এইচএসসি পাশের পর শিক্ষার্থীরা যখন উচ্চ শিক্ষা নিয়ে নানা রকম টানাপড়েনের মধ্যে পড়েন, তখনই তাদের কাছে একগুচ্ছ আশার বাণী নিয়ে এসেছে বেসরকারি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনলজি-আইইউবিএটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2019, 03:11 PM
Updated : 18 July 2019, 03:11 PM

উত্তরায় ১০ নম্বর সেক্টরে ১৭ বিঘা জমির উপর অবস্থিত আইইউবিএটির স্থায়ী ক্যাম্পাসে বিনামূল্যে যাতায়াত ব্যবস্থা, মেধা বৃত্তি, শিক্ষা বৃত্তি, বিনোদন, খেলাধূলাসহ অন্যান্য সুযোগ সুবিধা রয়েছে বলে সম্প্রতি প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬০ জন পিএইচডিধারীসহ পূর্ণকালীন শিক্ষক আছেন তিন শতাধিক। রয়েছে খেলার মাঠ,শহীদ মিনার, শিক্ষার্থীদের প্রাকটিক্যাল ও গবেষণার জন্য আছে নানা ধরনের সুযোগ সুবিধা। সেখানে প্রায় সাত হাজার ছাত্/ছাত্রী পড়ালেখা করছেন। দেশের গণ্ডি পেরিয়ে এশিয়া এবং আফ্রিকা মহাদেশের ছাত্রছাত্রীরা পড়াশুনা করছেন।

আইইউবিএটির প্রত্যয় হলো, ‘যোগ্যতা সম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চ শিক্ষার নিশ্চয়তা- প্রয়োজনে মেধাবী তবে অসচ্ছলদের অর্থায়ন’। এছাড়াও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে মেধা বৃত্তি,মেয়েদের উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে স্পেশাল বৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ৫৭টি বৃত্তি দেয়া হয়।

শিক্ষার্থীদের আনা নেয়ার জন্য ক্যাম্পাস থেকে নিজস্ব বাস চলাচল করে। প্রতিদিন এক ঘণ্টা পর পর শার্টল সার্ভিসের মাধ্যমে ক্যাম্পাসের আশপাশের এলাকা হতে শিক্ষার্থীদের আনা-নেওয়া করে। আর ঢাকা সিটি কর্পোরেশন,সাভার গাজীপুর এবং নারায়ণঞ্জ হতে প্রতিদিন সকাল ৭টায় ক্যাম্পাসের উদ্দেশে বাসগুলো ছেড়ে আসে এবং সন্ধ্যা সাড়ে ৫টায় ক্যাম্পাস থেকে নির্দিষ্ট গন্তব্যে ছেড়ে যায়। এর জন্য শিক্ষার্থীদের কোন টাকা পয়সা দিতে হয় না।

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ,অনুদান,বেতন মওকুফ,শিক্ষাকালীন কর্মসংস্থান এবং শিক্ষা ঋণের মাধ্যামে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

এই ক্যাম্পাসে ছয়টি অনুষদের অধীনে নয়টি বিষয়ে স্নাতক ডিগ্রী দেওয়া হয়।

স্নাতক পর্যায়ে বিবিএ,সিভিল ইঞ্জিনিয়ারিং,কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং,ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং,মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং,ইকোনমিকস,এগ্রিকালচার,ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও নার্সিং এবং মাস্টার্স পর্যায়ে এমবিএ বিষয়ে পড়ানো হয়।

ভর্তির নিয়ম

আইইউবিএটিতে ভর্তির জন্য অনলাইনে অথবা সরাসরি আবেদন করা যাবে। এছাড়া আইইউবিএটির স্থায়ী ক্যাম্পাস ঢাকার উত্তরায় ১০ নাম্বার সেক্টরে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসেও সরাসরি ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করা  যাবে। 

আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও আইবিএর সাবেক পরিচালক অধ্যাপক এম আলিমউল্যা মিয়ান এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।