উগ্রবাদ-অসহিষ্ণুতা রুখতে নজরুল চর্চায় গুরুত্বারোপ

বিশ্বজুড়ে উগ্রবাদ এবং সাম্প্রদায়িক অসহিষ্ণুতা রুখতে নজরুল চর্চায় গুরুত্বারোপ করেছেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2019, 03:25 PM
Updated : 1 July 2019, 03:25 PM

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে বৃহস্পতিবার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে নজরুল জয়ন্তী অনুষ্ঠানে শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা মানবিক রাষ্ট্র গঠনে নজরুল দর্শন নিয়েও আলোকপাত করেন।

আইইউবির ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংঙ্গুয়েজেস এবং কাজী নজরুল ইসলাম-আব্বাসউদ্দিন আহমেদ রিসার্চ অ্যান্ড স্টাডি সেন্টার যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় আইইউবি।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন, “বিশ্ব জুড়ে বর্তমানে যে উগ্রবাদ ও সাম্প্রদায়িক অসহিষ্ণুতা ছড়িয়ে পড়েছে তাতে নজরুলের সাহিত্য চর্চা বাড়ানো অত্যন্ত জরুরি।”

এই প্রেক্ষাপটে নতুন প্রজন্মের কাছে নজরুলকে আরও বেশি করে পৌঁছানোর কথা বলেন কবির নাতনি খিলখিল কাজী।

দেশপ্রেম, মানবিকতা এবং অসাম্প্রদায়িক জীবন ও রাষ্ট্র গঠনে নজরুলের বাণী সবার কাছে পৌঁছে দেয়ার পরামর্শ দেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

জাতীয় পর্যায়ের এ আয়োজনে নজরুলের জীবন ও রচনা নিয়ে আরও আলোচনা করেন অধ্যাপক মোহিতুল ইসলাম ও ভারতের পশ্চিমবঙ্গের নজরুল গবেষক দেবযানী সেনগুপ্তা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আদর্শ এবং দর্শনে উদ্বুদ্ধ হয়ে ঐক্য ও সাম্যের সমাজ প্রতিষ্ঠার কথা বলেন তারা।

অনুষ্ঠানের এক পর্যায়ে নজরুলকে নিয়ে আইইউবির ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংঙ্গুয়েজেস এর উপদেষ্টা অধ্যাপক নিয়াজ জামানের লেখা ‘কাজী নজরুল ইসলাম: পোয়েট্রি, পলিটিক্স, প্যাশন’ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।