আশ্বাসে ক্লাসে ফিরল বুয়েটের শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রশাসনের লিখিত আশ্বাসে সাত দিন পর ক্লাসে ফিরেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2019, 08:37 AM
Updated : 22 June 2019, 08:37 AM

নিয়মিত শিক্ষক মূল্যায়ন, নতুন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালককে অপসারণ, গবেষণায় বরাদ্দ বাড়ানোসহ ১৬ দফা দাবি আদায়ে গত ১৫ জুন থেকে ক্লাস বর্জন করে আন্দোলন চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।

শুক্রবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দাবিগুলো পূরণের বিষয়ে লিখিত নোটিস দিলে শনিবার শিক্ষার্থীরা ক্লাসে ফেরে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাস অনুযায়ী, শিক্ষার্থীদের ১৬ দফা দাবির কয়েকটি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কয়েকটির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এছাড়া একাডেমিক কয়েকটি বিষয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। 

আন্দোলনেররত শিক্ষার্থীদের মুখপাত্র যন্ত্রকৌশল বিভাগের পঞ্চদশ ব্যাচের শিক্ষার্থী হাসান সরোয়ার সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকাল রাতে আমাদের উদ্দেশে ভিসি স্যারের স্বাক্ষরিত নোটিশ দেওয়া হয়েছে। সেখানে আমাদের দাবিগুলো পূরণের বিষয়ে নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়েছে।

“আমরা আশা করছি উল্লিখিত সময়ের মধ্যে আমাদের দাবিগুলো পূরণ করা হবে। তাই আমরা আজকে থেকে ক্লাস করা শুরু করেছি।”

দেশের প্রকৌশল শিক্ষার সর্বৃবহৎ এই প্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষার্থীদের ২১ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে কসেছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনিও।

গত বৃহস্পতিবার ওই বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, “আমি মনে করি, শিক্ষার্থীদের দাবিগুলো যথেষ্ট যৌক্তিক এবং সেই দাবিগুলো পূরণ করা প্রয়োজন।”