ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া বাকি পদে ফের ভোট চান নূর

ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া ডাকসুর বাকি সব পদে নতুন করে ভোটের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন নবনির্বাচিত ভিপি নুরুল হক নূর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2019, 10:49 AM
Updated : 12 March 2019, 10:54 AM

তিনি অভিযোগ করেছেন, টিএসসিতে আনন্দ মিছিল শেষে ছাত্রলীগের কর্মীরাই তার ওপর হামলা চালিয়েছে।

মঙ্গলবার দুপুরে ওই হামলার পর কর্মী সমর্থকদের নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন কোটা সংস্কার আন্দোলনকারীদের মোর্চা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নূরুল হক নূর। পরে রাজু ভাস্কর্যের সামনে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

সোমবারের ভোট বর্জন করে নতুন তফসিল ঘোষণার দাবি জানানো ছাত্রদল, স্বতন্ত্র প্রার্থীদের জোট ও বামজোটের নেতাকর্মীরাও এ সময় উপস্থিত ছিলেন।

নূর বলেন, “ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ছাড়া বাকি সবগুলোতে আমি দ্রুত পুনর্নির্বাচন দাবি করছি। ভিপি হিসেবে সুষ্ঠু নির্বাচনের জন্য আমি সবাইকে নিয়ে আন্দোলন করব।”

অনিয়মের অভিযোগের মধ্যে সোমবার ডাকসু নির্বাচনে নূর ভিপি পদে এবং তার প্যানেল সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আখতার হোসেন ডাকসুর সমাজসেবা সম্পাদক পদে জয়ী হয়েছেন। বাকি সবগুলো পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের প্রার্থীরা।

নূর বলেন, “গোটা নির্বাচনে প্রশাসন ছাত্রলীগের সহকর্মী হিসেবে কাজ করেছে। কিন্তু ভিপি পদে ভোটের ব্যবধান এত বেশি ছিল যে, অনেক হারানোর চেষ্টা করেও তারা আমাকে হারাতে পারেনি।”

ভিপি পদে নূর পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট।

নূর দাবি করেন, নির্বাচন সুষ্ঠু হলে প্রায় সবগুলো পদে ছাত্রলীগ প্রার্থীদের হারিয়ে বিভিন্ন প্যানেলের প্রার্থীরা জয়লাভ করতেন।

তিনি বলেন, “সুষ্ঠু নির্বাচন হলে নির্বাচনের ফলাফল অন্যরকম হতে পারত।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে উদ্দেশ্য করে নতুন ভিপি বলেন, “আপনি সুষ্ঠু নির্বাচন দেন। দেখবেন, বাকি পদগুলোতে ছাত্রলীগ ছাড়া সবাই জিতেছে।”

আগের দিন ভোট শেষ হওয়ার আগেই অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে নির্বাচন বর্জন করেছিল নূরদের প্যানেল সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবং ছাত্রদল, বাম জোট ও স্বতন্ত্র প্রার্থীরা। সেই সঙ্গে মঙ্গলবার ক্লাস বর্জনের ডাক দেওয়া হয়েছিল তাদের পক্ষ থেকে। 

নূর দুপুরে বলেন, “নির্বাচন বাতিল করে পুনঃতফসিল না দিলে এই ধর্মঘট অনির্দিষ্টকালের জন্য চলবে।”

ডাকসু নির্বাচনেরে ভোট চলাকালে সোমবার দুপুরে রোকেয়া হলে গিয়ে নূর ছাত্রলীগের হামলার শিকার হন বলে তার অনুসারীদের অভিযোগ। সেখান থেকে তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। রাতে হাসপাতালেই তিনি ভিপি নির্বাচিত হওয়ার খবর পান।

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আনন্দ মিছিলে যোগ দিতে মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসে আসেন নূর। বেলা দেড়টায় টিএসসি থেকে শুরু হয়ে আনন্দ মিছিলটি কলাভবন ঘুরে আবার টিএসসিতে গেলে একদল যুবক লাঠিসোঁটা নিয়ে নূর ও তার সমর্থকদের ওপর হামলা করে।

ব্রিফিংয়ে নূর বলেন, “এই হামলা ছাত্রলীগই করেছে। সন্ত্রাসী হামলাকারীদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। একইসঙ্গে তাদের ক্যাম্পাস থেকে চিরতরে বের করে দেওয়ার দাবি জানাচ্ছি।”

অন্য দিকে এই হামলায় ছাত্রদলের পাঁচ জন কর্মী আহত হয়েছে বলে দলটি থেকে অভিযোগ এসেছে।