আইইউবিতে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন পল কনেট

ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের (আইইউবি) এক  সেমিনারে অংশ নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন ‘মুক্তিযুদ্ধের বিদেশি বন্ধু’ খেতাবপ্রাপ্ত নিউইয়র্কের সেন্ট লরেন্স ইউনিভার্সিটির এমিরেটাস অধ্যাপক পল কনেট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2019, 11:38 AM
Updated : 26 Feb 2019, 11:38 AM

সোমবার রাজধানীর বসুন্ধরায় আইইউবি অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধ নিয়ে ‘রিমিনিসিং ১৯৭১‘ শীর্ষক অনুষ্ঠানে তিনি মুক্তিযুদ্ধের নানা কথা তুলে ধরেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অধ্যাপক কানেট তার বক্তৃতায় ভিয়েতনাম থেকে বাংলাদেশ পর্যন্ত যুদ্ধের ঘটনাপঞ্জি তুলে ধরেন।

যুদ্ধের ভয়াবহতা এবং ক্ষতিকর দিক তুলে ধরে সবাইকে যে কোন যুদ্ধের বিরুদ্ধে সোচ্চার হতে সকলের প্রতি আহবান জানান তিনি।

অধ্যাপক কনেট এবং তার স্ত্রী অ্যালেন কনেট বর্তমানে পরিবেশ রক্ষায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সারাবিশ্বে সুনাম অর্জন করে চলেছেন।

পরিবেশ সুরক্ষার বিষয়ে কথা বলতে গিয়ে অধ্যাপক কনেট ফ্লোরাইডের ভয়াবহতা তুলে ধরে বলেন, “এই বিষ মানুষের মস্তিষ্কের ক্ষতি ও আগামী প্রজন্মকে ধ্বংস করে চলেছে।”

সেমিনারে আইইউবির ইএসটিসিডিটির চেয়ারম্যান আব্দুল হাই সরকার,উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং আইইউবির বিভিন্ন স্কুলের ডিন,ফ্যাকাল্টি,প্রশাসনের সিনিয়র কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।