আইইউবিতে বিতর্ক প্রতিযোগিতা

তরুণ শিক্ষার্থীদের মধ্যে মুক্তবুদ্ধির চর্চা, মেধা বিকাশ এবং ভবিষ্যত নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2018, 03:39 PM
Updated : 25 Sept 2018, 06:09 AM

‘আইইউবি অ্যাসেনশন ২০১৮’ শীর্ষক তিন দিনের ওই আন্তর্জাতিক ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা ২০-২২ সেপ্টেম্বর রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রিটিশ পার্লামেন্টারি কাঠামোয় ওই বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশ ছাড়াও ভারত, মালয়েশিয়া, তাইওয়ান ও নেপালের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ১১৬ টি দল অংশগ্রহণ করে।

যুক্তরাজ্য, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের প্রাক্তন বিতার্কিক ও বিচারকরা এই প্রতিযেগিতার বিচারকের দায়িত্ব পালন করে।

আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতায় উন্মুক্ত শ্রেণিতে চ্যাম্পিয়ন হয় ভারতের দিল্লি ইউনিভার্সিটি। রানারআপ হয় মালয়েশিয়ার টেলর ইউনিভার্সিটি।

হাইস্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে নেপালের ডিবেট নেটওয়ার্ক দল ও রানার-আপ ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজ ।

নবীন শ্রেণিতে চ্যাম্পিয়ন হয় খুলনা বিশ্ববিদ্যালয় এবং রানার-আপ হয় নেপালের কাঠমান্ডু ইউনিভার্সিটি স্কুল অফ ল।

আইইউবির বোর্ড অফ ট্রাস্টিজের প্রাক্তন চেয়ারম্যান রাশেদ চৌধুরী, উপাচার্য এম ওমর রহমান, উপ-উপাচার্য মিলান পাগন এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ আনোয়ারুল ইসলাম বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন।