ঢাকায় শুরু হয়েছে দশম বানমুন সম্মেলন

কূটনৈতিক তৎপরতা ও আলাপ-আলোচনার মাধ্যমে বৈশ্বিক সমস্যা সমাধানের কৌশল নির্ধারণের চর্চা করতে ঢাকায় শুরু হয়েছে বাংলাদেশ মডেল ইউনাইটেড নেশন বা বানমুন সম্মেলন।

নিজস্ব প্রতিবেদক.বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 04:02 PM
Updated : 20 Sept 2018, 04:02 PM

বৃহস্পতিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে ইউনাইটেড নেশন্স ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশেন অব বাংলাদেশের (ইউনিস্যাব) উদ্যোগে উদ্বোধন হয় তিন দিনব্যাপী এই সম্মেলনের।

দেশের বিভিন্ন জেলার স্কুল-কলেজ পড়ুয়া ৩৫০ জন শিক্ষার্থী এই সম্মেলনে অংশ নিচ্ছে।

‘টেকসই ভবিষ্যত ও বৈশ্বিক নাগরিকত্ব অর্জনে মানসম্মত শিক্ষা’ স্লোগানে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন।

কার্যকর যোগাযোগ, বিশ্বায়ন এবং বহুমুখী কূটনীতিক তৎপরতা বিষয়ে অনুষ্ঠানের বিভিন্ন পর্বে জাতিসংঘের আদলে আলোচনায় অংশ নেবে অংশগ্রহণকারীরা।

উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন সম্মেলনের মহাসচিব ও ইউনিস্যাবের সভাপতি মোহাম্মদ মামুন মিয়া।

সম্মেলনে অতিথি হিসাবে ছিলেন ঢাকায় ইউএনডিপির আবাসিক প্রতিনিধির পক্ষ থেকে সংস্থার অপারেশন ম্যানেজার সোনিয়া মেহজাবিন, ইউনিস্যাবের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সংগঠনের প্রতিষ্ঠাতা সৈয়দ শাইখ ইমতিয়াজ, ঢাকায় জাতিসংঘ তথ্যকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান, ড্যাফোডিল ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক সাইয়্যেদ মিজানুর রহমান, ট্রেজারার হামিদুল হক খান।

সোনিয়া মেহজাবিন বলেন, “নিজেদের উজ্জ্বল ভবিষ্যত বিনির্মাণে এই সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তোমাদের মধ্যে থেকে অন্তত একজন করে হলেও যেন জাতিসংঘে কাজ করার সুযোগ পায় সেই লক্ষ্যে নিজেদের যোগ্য করতে হবে।

“শুধু একাডেমিক কাজে নিজেদের আবদ্ধ করে রেখো না। যখন সেখানে সম্ভব শিক্ষা অর্জন করো এবং সবার মাঝে ছড়িয়ে দাও।”

ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার বাংলাদেশ মডেল ইউনাইটেড নেশন (বানমুন)-২০১৮ সম্মেলনে ঢাকায় জাতিসংঘ তথ্যকেন্দ্রের কর্মকর্তা মো.মনিরুজ্জামান। ছবি: আব্দুল্লাহ আল মমীন

ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার বাংলাদেশ মডেল ইউনাইটেড নেশন (বানমুন)-২০১৮ সম্মেলনে ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ হামিদুল হক খান। ছবি: আব্দুল্লাহ আল মমীন

ইউনিস্যাবের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সংগঠনের প্রতিষ্ঠাতা সৈয়দ শাইখ ইমতিয়াজ বলেন, “আমাদের এখন বড় করে চিন্তা করার সময় এসেছে। বিশ্ব বাজারে চাকরি লাভের জন্য নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে। “জাতিসংঘের অধিবেশনের আদলে চলা এই সম্মেলন অংশগ্রহণকারীদের যোগ্যতা বাড়াতে ও চিন্তার জগতকে আরও উন্মোচিত করতে সহায়তা করবে।”

উদ্বোধনী পর্বের সভাপতি মামুন মিয়া বলেন, “এটি হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে অংশগ্রহণকারীরা তাদের নেতৃত্বের গুণ ও যোগ্যতাকে আরও বেশি চর্চার সুযোগ পাবে। অন্যদের কথা বলা দেখে নিজেরাও আরও বেশি কথা বলার আগ্রহ পাবে।”

ছাত্র-যুবকদের ক্ষমতায়নে গুরুত্ব দিয়ে ২০০২ সাল থেকে বানমুন সম্মেলন আয়োজন করে আসছে  ইউনিস্যাব।

অনুষ্ঠানের গণমাধ্যম সহযোগী হিসাবে আছে বাংলাদেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।