ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2018, 05:36 PM
Updated : 11 Sept 2018, 05:36 PM

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর সকাল ১০টায় শুরু হয়ে ১১টা পর্যন্ত চলবে।

এবারের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

বিশ্ববিদ্যালয় এলাকার বাইরের কেন্দ্রগুলো হলো বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ব্যাবসায় শিক্ষা অনুষদের অন্তর্ভুক্ত গ-ইউনিটে ১২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৬,৯৬০জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়াই করবেন প্রায় ২১ জন।

বিজ্ঞপ্তিতে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সম্পর্কে বলা হয়, এই পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

চ- ইউনিটের এই ভর্তি পরীক্ষা চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৬,৪৮০জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১২২ জন।

ভর্তি পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে ভ্রাম্যমাণ আদালত।

ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।