আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় যুগ্ম চ্যাম্পিয়ন ঢাবি-জাবি

মিলিটারি ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটি সাংস্কৃতিক সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2018, 06:00 PM
Updated : 2 Sept 2018, 06:00 PM

শনিবার এমআইএসটির মূল মিলনায়তনে দিনব্যাপী আয়োজনে নাট্যনির্মাতা গিয়াসউদ্দিন সেলিম, লেখক সাদাত হোসাইন, নৃত্যশিল্পী ডলি ইকবাল, ফারহানা চৌধুরী বেবীর রায়ে বিজয়ী এই সংগঠন দুটি হচ্ছে 'ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ’ ও ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট’।

এছাড়াও প্রথম রানার আপ হয়েছে ‘মিলিটারি ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি’ এবং দ্বিতীয় রানার্স আপ হয়েছে ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস’ এর দুটি সাংস্কৃতিক ক্লাব।

ঢাকা বিশ্ববিদ্যালয় দলের সাংস্কৃতিক দলের পরিবেশনায় ছিল মাইকেল জ্যাকসনের নৃত্য, লাঠিখেলা, পুতুল নাচ, আবৃত্তি, অভিনয়, গান।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি রাগীব রহমান বলেন, “প্রতিষ্ঠালগ্ন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ শুদ্ধ বাংলা সংস্কৃতির চর্চা করে আসছে। এই পরিবেশনায় আমরা দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপকরণ এবং সমসাময়িক নানা অসঙ্গতি তুলে ধরার চেষ্টা করেছি।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশনায় ছিল আধুনিক নৃত্য, লোকনৃত্য, কত্থক নৃত্য, আবৃত্তি, সঙ্গীত আর মূকাভিনয়ের মিশ্রণ। মূকাভিনয়ের মাধ্যমে তারা সমসাময়িক রোহিঙ্গা সংকটকে তুলে ধরেছে।

দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় সাহিত্য অলিম্পিয়াড, কুইজ প্রতিযোগিতা, ক্যানভাসে আঁকি, গল্প পূরণ ইত্যাদি নানা সেগমেন্টে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগীরা অংশগ্রহণ করে।