‘এশিয়ার সেরা ৩৫০’-এ ঢাকা বিশ্ববিদ্যালয়

লন্ডনভিত্তিক সংস্থা ‘টাইমস হায়ার এডুকেশন’র বাছাইয়ে এশিয়ার সেরা ৩৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 05:15 PM
Updated : 9 Jan 2018, 05:15 PM

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে একটি ফ্যাক্স বার্তা পাঠিয়ে এই তথ্য জানিয়েছে টাইমস হায়ার এডুকেশন কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাংকিংয়ে ‘ভালো’ অবস্থানের জন্য উপাচার্যকে অভিনন্দন জানানো হয়। আগামী ৫ থেকে ৭ ফেব্রুয়ারি চীনের শেনঝেন শহরে এশিয়া ইউনিভার্সিটিজ সামিট করবে টাইমস হায়ার এডুকেশন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে।

ওই সম্মেলনে তাদের দৃষ্টিতে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রকাশ করবে সংস্থাটি।

এই স্বীকৃতিতে সন্তোষ জানিয়ে উপাচার্য আখতারুজ্জামান রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, টাইম হায়ার এডুকেশনের র‌্যাংকিংয়ের বেশ সুনাম রয়েছে বিশ্বব্যাপী।

“এশিয়ায় তাদের ৩৫০ বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত তালিকায় আমাদের অবস্থান খুবই আনন্দদায়ক। তাদের প্রতিনিধিরা আমাদের কাছে নানা তথ্য চেয়েছে, আমরা সেগুলো সরবরাহ করেছি। আইসিটি, শিক্ষার্থীদের পেছনে মাথা পিছু ব্যয়, শিক্ষার্থীদের জীবনমান, শিক্ষকদের গবেষণা, বিদেশি শিক্ষার্থীর আনুপাতিক হার, মাথা পিছু শিক্ষা ব্যয়, শিক্ষার্থীদের খরচ, অবকাঠামোসহ অনেক তথ্য তারা পুঙ্খানুপুঙ্খভাবে চেয়েছে। আমরাও যত্ন সহকারে এসব তথ্য দিয়েছি।”

চূড়ান্ত তালিকায়ও ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ভালো’ অবস্থানে থাকবে বলে আশাবাদী আখতারুজ্জামান।

তিনি বলেন, “অনেক সূচকে আমরা পিছিয়ে আছি। আবার পড়াশোনার জন্য শিক্ষার্থীদের ব্যয়সহ আরও কিছু সূচকে আমরা অনেক এগিয়ে। সে কারণে এশিয়ার মধ্য ভালো একটা অবস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান পাবে বলে আশা করা যাচ্ছে।”