ঢাবি শিক্ষক সমিতির কর্তৃত্ব আওয়ামীপন্থিদের হাতেই

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কর্তৃত্ব ধরে রেখেছে আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের নীল দল; সভাপতি-সাধারণ সম্পাদকসহ কার্যকরী পরিষদের ১৫ পদের ১৪টি জিতে নিয়েছে তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2017, 11:35 AM
Updated : 11 Dec 2017, 01:16 PM

সমিতির সভাপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। সাধারণ সম্পাদক হিসেবে তিনি সঙ্গে পাচ্ছেন গত কমিটির সহ-সভাপতি ব্যাংকিং অ্যান্ড ইনসুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামকে।

বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সাদা দল কার্যকরী পরিষদের একটি মাত্র সদস্য পদে জয় পেয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবনে সোমবার সকাল ১০টা থেকে উৎসবমুখর পরিবেশে ভোট দেন সমিতির সদস্যরা। ভোট চলে দুপুর ২টা পর্যন্ত।

গণনার পর বিকালে বিশ্ববিদ্যালয় ক্লাবে ফল ঘোষণা করেন এ ভোটের নির্বাচন কমিশনার রসায়ন বিভাগের অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী।

তিনি জানান, সমিতির দুই হাজার ১০ জন ভোটারের মধ্যে এক হাজার ৫০২ জন এবার ভোট দিয়েছেন। অর্থাৎ, ভোট পড়েছে ৭৪ শতাংশ।

বরাবরের মতই এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হয় আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের দুটি প্যানেলের মধ্যে। বামপন্থি শিক্ষকদের গোলাপী দল গতবছর আলাদা প্যানেলে নির্বাচনে অংশ নিলেও এবার তারা প্রার্থী দেয়নি।

পুনর্নির্বাচিত সভাপতি অধ্যাপক এ এস এম  মাকসুদ কামাল এবার ৯৪৯ ভোট পেয়েছেন। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় থাকা সাদা দলের প্রার্থী পদার্থ বিজ্ঞান বিভাগের অধ‌্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম পেয়েছেন ৪৭৭ ভোট।

সাধারণ সম্পাদক পদে নির্বাচিত অধ‌্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম পেয়েছেন ৭২৫ ভোট। এ পদে সাদা দলের প্রার্থী পরিসংখ্যান বিভাগের  অধ্যাপক মো. লুৎফর রহমান ৬৭৯ ভোট পেয়েছেন।

অধ্যাপক মাকসুদ কামাল মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষ ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন। ২০১৩-১৫ টানা তিন মেয়াদে শিক্ষক সমিতিতে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করার পর গতবছর তিনি সভাপতি হন।

নতুন সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলাম ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন এবং বিশ্ববিদ্যালয় সিনেটের একজন সদস্য।

নির্বাচনে জয়ের পর অধ‌্যাপক মাকসুদ কামাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মুক্তিযুদ্ধের পক্ষের দলকে শিক্ষকরা ভোটের মাধ্যমে বিজয়ী করেছেন, তাদের ধন্যবাদ।” 

নির্বাচনের এ ফলাফলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বর্তমান উন্নয়নের সমন্বিত ফলাফল’ হিসেবে বর্ণনা করেন সরকার সমর্থক এই শিক্ষক।

অন্যদিকে সাদা দলের অধ‌্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে, শিক্ষকদের রায় আমরা মেনে নিয়েছি। নির্বাচিতদের স্বাগত জানাই। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে আমরা পাশ থাকব।”

গত কয়েক বছর ধরেই শিক্ষক সমিতিতে আওয়ামী লীগ সমর্থক প্যানেল জয়ী হয়ে আসছে। গতবছরের নির্বাচনে ১৫টি পদের সবগুলোতেই জয় পেয়েছিলেন এ প্যানেলের প্রার্থীরা।

জয়ী যারা

নীল প্যানেলের প্রার্থীদের মধ্যে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন মো. ইমদাদুল হক ৮১২ ভোট পেয়ে সহ-সভাপতি; ইংরেজি বিভাগের অধ্যাপক তাজিন আজিজ চৌধুরী ৭৮০ ভোট পেয়ে যুগ্ম-সম্পাদক; অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ৮৪২ ভোট পেয়ে কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন।

এছাড়া লেদার অ্যান্ড টেকনোলজি এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিউটিটের পরিচালক অধ্যাপক মো. আফতাব আলী শেখ (৯০৫ ভোট), ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান (৮৯২ ভোট), অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান (৮৪৯ ভোট), খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া (৮২৩ ভোট), সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম (৭৭২ ভোট), সমাজবিজ্ঞান বিভাগের জিনাত হুদা (৭৬৭ ভোট), গণিত বিভাগের অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার (৭৬৯ ভোট),  সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মুহাম্মাদ সামাদ (৭৬২ ভোট) এবং বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর দে (৭১৪ ভোট) এ প্যানেল থেকে সদস্য নির্বাচিত হয়েছেন।

সাদা প্যানেলের প্রার্থীদের মধ্যে শুধু কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলী বিভাগের অধ্যাপক মো. হাসানুজ্জামান সদস্য পদে জয়ী হতে পেরেছেন। তার পক্ষে ভোট পড়েছে ৬৯১টি।