‘এ’ ইউনিটের পরীক্ষায় শুরু জাহাঙ্গীরনগরের ভর্তিযুদ্ধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা রোববার শুরু হচ্ছে। প্রথম দিন পরীক্ষায় বসছেন ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ) ভর্তিচ্ছুরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 12:20 PM
Updated : 7 Oct 2017, 12:20 PM

এছাড়া ৯ অক্টোবর ‘এ’ ইউনিটের বাকি অংশ ও ‘আই’ ইউনিটের (বঙ্গবন্ধু, তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট), ১০ ও ১১ অক্টোবর ‘ডি’ ইউনিটের (জীববিজ্ঞান অনুষদ), ১২ অক্টোবর ‘সি’ ইউনিটের (কলা ও মানবিকী অনুষদ) ভর্তিপরীক্ষা হবে।

‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ) ও ‘জি’ ইউনিটের (বিজনেস এ্যাডমিনিস্ট্রেটিভ ইনিস্টিটিউট, আইবিএ-জেইউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর এবং ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ও ‘এইচ’ ইউনিটের (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি- আইআইটি) পরীক্ষা হবে ১৬ অক্টোবর।

১৭ অক্টোবর ‘এফ’ ইউনিটের (আইন অনুষদ) পরীক্ষার মধ্য দিয়ে এবছরের ভর্তি পরীক্ষা শেষ হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-নিবন্ধক (শিক্ষা) মো. আবু হাসান শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ছয়টি পালায় পরীক্ষা হবে।”

এ বছর বিশ্ববিদ্যালয়ের মোট ১৯৭৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৯৯হাজার ১৭১টি। প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৫১ জন শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষায় অনিয়ম ও জালিয়াতি ঠেকাতে প্রথমবারের মত ভ্রাম্যমাণ আদালত চালু করা হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর তপন কুমার সাহা।

শনিবার দুপুরে ভর্তি পরীক্ষা নিয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় তিনি বলেন, “গত বছরের ভর্তি পরীক্ষার সময় জালিয়াত চক্রের কয়েকজনকে আটক ও পুলিশে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

“এজন্য তাদের বিরুদ্ধে মামলা করা হলেও যথাযোগ্য আইনানুগ ব্যবস্থা নেওয়া যায়নি। তাই এ বছর মোবাইল কোর্ট চালুর মাধ্যমে জালিয়াত চক্রের তৎপরতা বন্ধ ও তাৎক্ষণিক বিচার নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”