জাহাঙ্গীরনগরে ছাত্র ইউনিয়নের সম্মেলন উদ্বোধন

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের ২৭তম সম্মেলন শুরু হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 06:00 PM
Updated : 20 March 2017, 06:35 PM

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অমর একুশে ভাস্কর্যের পাদদেশে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ সম্মেলন উদ্বোধন করেন সিপিবি নেতা হায়দার আকবর খান রনো।

‘রুখে দাও প্রাণ-প্রকৃতি ও শিক্ষার বিনাশ, আমাদের সম্মিলিত হাতে হোক মুক্তির চাষ’ স্লোগান কে সামনে রেখে দুদিনের এই সম্মেলন হচ্ছে।

সোমবার বিকালে রুদ্ধদ্বার কাউন্সিল অধিবেশন শুরু হয়। মঙ্গলবার বিকেলে মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে নতুন কমিটি ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে সম্মেলন।

উদ্বোধন অনুষ্ঠানে ষাটেচর দশকের ছাত্রনেতা রনো বলেন, “যারা বড় বড় দল করে- ছাত্রলীগ, ছাত্রদল ইত্যাদি, এদের পেছনে আমি মনে করি না সত্যিকারের ছাত্রদের কোনো সমর্থন আছে।

“ছাত্র ইউনিয়ন একটি ভিন্নধর্মী দল- যার প্রেরণা আছে, আদর্শ আছে। আদর্শের বলে বলীয়ান এই ছাত্র ইউনিয়ন এগিয়ে যাবে, শিক্ষার দাবিকে বলিয়ান করবে।”

অনুষ্ঠানে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি লাকী আক্তার বলেন, “আজ শিক্ষাঙ্গনে ছাত্র নেতৃত্ব তৈরি হচ্ছে না। কারণ তথাকথিত গণতান্ত্রিক সরকার গণতন্ত্রের টুঁটি চেপে ধরেছে।”

ডাকসু-জাকসুসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার দাবি জানান তিনি।

সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানের পর শোভাযাত্রা

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজলের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক অলিউর রহমান সানের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, জাবি সাংবাদিক সমিতি ও সাংস্কৃতিক জোটের নেতারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অমর একুশের পাদদেশে এসে শেষ হয়।