নর্থ সাউথ নিয়ে সরকার সচেতন: নাহিদ

নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার নতুন নতুন তথ্য আসার প্রেক্ষাপটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ঢাকার নামি এই বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে সরকার ‘সচেতন’ রয়েছে ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2016, 07:56 AM
Updated : 12 July 2016, 10:37 AM

মঙ্গলবার সচিবালয়ে ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে এক বৈঠকের শুরুতে নাহিদ বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে যাদের খুঁজে পাওয়া যাচ্ছে না, তাদের জঙ্গি কর্মকাণ্ডে সংশ্লিষ্ট হতে দেখা যাচ্ছে।

যারা ‘আর্থিকভাবে স্বচ্ছল পরিবারের, মেধাবী, অনেক বেশি স্মার্ট ও সম্ভ্রান্ত’- তাদের মধ্যে এ প্রবণতা বেশি দেখা যাচ্ছে বলেও পর্যবেক্ষণ দেন মন্ত্রী। 

“নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে এর আগেও এ ধরনের অভিযোগ ছিল। এই ইউনিভার্সিটি নিয়ে আমরা সচেতন আছি, আমরা আগেও তাদের সঙ্গে বহু বৈঠক করেছি।”

শিক্ষামন্ত্রী বলেন, “আজকের ঘটনা যেমন সকলকে নাড়া দিয়েছে তখন কিন্তু নাড়া দেয়নি, বিচ্ছিন্ন ঘটনা হিসেবে মনে করা হয়েছে। আমাদের নজরে নাই বা আলাপ করিনি সে রকম না। একজন শিক্ষককে সেখান থেকে বের করে দেওয়া হয়েছে।”

যে কারণে উদ্বেগ

# গত ১ জুলাই গুলশানের জঙ্গি হামলার পর সশস্ত্র বাহিনীর অভিযানে নিহত ছয়জনের মধ্যে পাঁচজনের ছবি প্রকাশ করে আইএস। ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনায় পুলিশের গুলিতে এক যুবক নিহত হন। এই ছয়জনের মধ্যে চারজনই বিভিন্ন ব্যয়বহুল ইংরেজি মাধ্যমের স্কুলে লেখাপড়া করেছেন। তাদের দুইজন নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র ছিলেন, একজন ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের। তারা নিখোঁজ ছিলেন গত কয়েক মাস। 

# এর আগে গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় যে আটজনের সাজার আদেশ হয়, তাদের মধ্যে সাতজনই নর্থ সাউথের শিক্ষার্থী ছিলেন।

# গত বছর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত দল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে নিষিদ্ধ সংগঠনর হিজবুত তাহরীরের বইপত্র পায়। জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে কয়েকজন শিক্ষক-শিক্ষার্থীকে ওই বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারও করা হয় বলে গণমাধ্যমের খবর। 

# বর্তমানে দেশে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সরকারি অনুমোদন রয়েছে। এরমধ্যে ৮০টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসব বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া উচ্চবিত্ত পরিবারের ছেলেরাও সাম্প্রতিক সময়ে বাড়ি পালিয়ে জঙ্গিবাদে ঝুঁকছে বলে তথ্য আসায়  উদ্বেগ তৈরি হয়েছে সরকার ও অভিভাবক মহলে।  

# কোনো তরুণ বাড়ি পালিয়ে জঙ্গি দলে ভিড়েছে কি না- তা জানতে পরিবারের কাছে তথ্য চেয়েছে সরকার। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও বলা হয়েছে, কোনো শিক্ষার্থী টানা দশ দিন অনুপস্থিত থাকলেই সে তথ্য সরকারকে জানাতে হবে। 

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে অনেক ক্ষেত্রে ‘কড়াকড়ি ব্যবস্থা’ নিতে হয়েছে মন্তব্য করে নাহিদ বলেন, ট্রাস্টি বোর্ডের কমিটিও কিছুদিন স্থগিত রাখা হয়েছিল।

“জঙ্গিবাদ হিসেবে যে জিনিসটা সামনে এসেছে… আগে যেভাবে ছিল সেভাবে মোকাবেলা করেছি, এখন পরিস্থিতি ভিন্ন তাই ভিন্নভাবে মোকাবেলা করছি।”

বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে কী পদক্ষেপ নেওয়া উচিত তা আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা প্রতিষ্ঠানে টানা ১০ দিন অনুপস্থিত থাকা নিয়ে মন্ত্রণালয়ের নির্দেশনার বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে মন্ত্রী বলেন, এক সেমিস্টার অনুপস্থিত থাকলে নর্থ সাউথ ছাত্রত্ব বাতিলের সিদ্ধান্ত নিয়ে মূল বিষয়কে ‘পাশ কাটিয়ে গেছে’।

“মূল বিষয়কে (জঙ্গিবাদে শিক্ষার্থীদের জড়িয়ে পড়া) অ্যাড্রেস করার জন্য এটা যথেষ্ট নয়।”

শিক্ষার্থীরা কার মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে তা খুঁজতে নজরদারির আহ্বান জানিয়ে নাহিদ বলেন, “সবচেয়ে বড় দায়িত্ব নিতে হবে পরিবারের সদস্যদের, সামাজিকভাবেও সচেতনতা গড়ে তুলতে হবে।”