জঙ্গিযোগের মুখে টনক নড়ল নর্থ সাউথের

পর পর কয়েকটি জঙ্গি হামলায় নিজেদের শিক্ষার্থীদের নাম উঠে আসার প্রেক্ষাপটে ছাত্রত্ব রাখতে বিধি-নিষেধ বেঁধে দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2016, 02:40 PM
Updated : 10 July 2016, 02:40 PM

এখন থেকে কোনো শিক্ষার্থী টানা এক সেমিস্টার অনুপস্থিত থাকলে ছাত্রত্ব হারাবেন বলে রোববার এক জরুরি সভায় সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, উপাচার্যসহ সংশ্লিষ্টদের নিয়ে ওই জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) বেলাল আহমেদ জানিয়েছেন।

রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আগে কোনো শিক্ষার্থী দুই সেমিস্টার অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল করা হতো। এখন থেকে যুক্তিসঙ্গত কারণ ছাড়া কোনো শিক্ষার্থী এক সেমিস্টার অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল করা হবে।”

তবে ছাত্রত্ব বাতিলের আগে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে নোটিস দেওয়া হবে বলে জানান বেলাল।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর কমান্ডো অভিযানে নিহত ছয় জনের মধ্যে পাঁচজনের ছবি প্রকাশ করে আইএস। ঈদের দিন শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনায় পুলিশের গুলিতে এক যুবক নিহত হয়।

এই ছয় জনের মধ্যে দুই জন নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র ছিলেন, একজন ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের।

ঘটনা পর্যালোচনায় দেখা গেছে, জড়িত শিক্ষার্থী দীর্ঘ সময় ধরে নিখোঁজ ছিলেন; পরিবার ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাদের কোনো যোগাযোগ ছিল না।

বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) বেলাল আহমেদ জানান, সভায় সাম্প্রতিক সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করে হতাহতদের জন্য শোক প্রকাশ করা হয়েছে।

একের পর এক জঙ্গি হামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জড়িত থাকার প্রমাণ মেলায় অনেকেই এই শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন। 

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। পাশাপাশি সংশয় প্রকাশ করে বলেছেন, সেখানে লেখাপড়ার পরিবর্তে মানুষ খুনের শিক্ষা দেওয়া হচ্ছে কিনা।

এরই মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষার্থীদের সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার ঘটনায় উদ্বেগ জানিয়ে কোনো শিক্ষার্থী টানা ১০ দিন শিক্ষা প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকলে সেই তথ্য উপজেলা শিক্ষা কর্মকর্তাকে জানানোর নির্দেশ দিয়েছেন।

এছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার বিষয়ে খোঁজ-খবর করে পদক্ষেপ নেওয়া হবে বলে জানান মন্ত্রী।