ঢাবির আলোকচিত্রে ইতিহাসের ঘটনাপ্রবাহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল থেকে বিভিন্ন সময়ের ঘটনাপ্রবাহ নিয়ে আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 05:04 PM
Updated : 30 June 2016, 05:04 PM

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ‘১০০ বছরের দ্বারপ্রান্তে সৌরভে গৌরবে ঢাকা বিশ্ববিদ্যালয়’ শিরোনামে ১০০টি আলোকচিত্র নিয়ে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

তবে প্রদর্শনীর বাকি দুদিন শুক্র ও শনিবার এটি চলবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে; প্রতিদিন বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

বৃটিশ ভারত থেকে পাকিস্তান, পাকিস্তান থেকে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ, বাংলাদেশের মুক্তি-সংগ্রাম ও আন্দোলনের প্রতিটি অধ্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ ও বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের রয়েছে সক্রিয় ভূমিকা।

প্রদর্শনীর আলোকচিত্রে সে সব দিনগুলোর কথাই আরও একবার উঠে আসতে দেখা যায়।

উদ্বোধনীতে উপাচা‌র্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, “১৯২১ সালে প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু করার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় বহু চড়াই-উৎরাই পেরিয়ে আজকের এ অবস্থানে এসেছে। এ আলোকচিত্র প্রদর্শনী তরুণদের জন্য ও আমাদের জন্য খুবই প্রয়োজনীয়।

“যারা আমরা এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তারা জীবনের সোনালী ও গৌরবের সময় কাটিয়েছি এখানে। সে সব সময়ের সমাহার আজকের এ প্রদর্শনী।”

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন, আবাসিক সমস্যার সমাধান, ক্লাসরুম বৃদ্ধি, মেডিকেল সেন্টারের সংস্কারসহ নানা ‘দৃশ্যমান কাজ’ দেখতে চান।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, “একজন ইতিহাসের ছাত্র হিসেবে বলতে চাই, আজকের এ প্রদর্শনীর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। আমি আশা করব, এসব ছবি নিয়ে শুধু প্রদর্শনীই নয়, ভবিষ্যতে বইও প্রকাশ করা হবে।”

অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার জানান, এ বছর ১০০টি আলোকচিত্র নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আগামী দুই বছরেও ১০০টি করে আলোকচিত্র নিয়ে আরও দুইটি প্রদর্শনীর আয়োজন করা হবে। আর বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে সব আলোকচিত্র নিয়ে বড় করে একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।

পিয়ারু আর্কাইভ ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া ১০০টি আলোকচিত্রের মধ্য দিয়ে উঠে এসেছে ১৯২১ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকালীন সময় থেকে দেশভাগ, বায়ান্নার ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভূত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়ের ঐতিহাসিক স্থাপনা।

শুরুতেই চোখে পড়বে ১৯১২ সালের একটি আলোকচিত্র, যাতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সম্ভাব্যতা যাচাই কমিটির সভাপতি ব্যারিস্টার রবার্ট নাথানসহ কমিটির অন্য সদস্যদের দেখা যায়। এরপর কার্জন হলের ভিত্তিপ্রস্তর ও ১৯২১ সালে বিশ্ববিদ্যালয়ের দ্বার উন্মোচনের আলোকচিত্র।

এর পাশেই দেখা যাবে বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য স্যার পি জে হার্টগ, ভারতীয় উপমহাদেশ থেকে প্রথম উপাচার্য স্যার এ এফ রহমান এবং প্রথম ছাত্রী বৃটিশবিরোধী আন্দোলনের নেত্রী লীলা নাগের আলোকচিত্র।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুর জন্য প্রস্তুত ক্রেস্ট ও মানপত্রের ছবি ঠাঁই পেয়েছে প্রদর্শনীতে। রয়েছে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে বিশ্ববিদ্যালয় পরিবারের শহীদদের নামের তালিকার আলোকচিত্র।

একটি ফ্রেমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়ের চারটি মনোগ্রাম প্রদর্শনীতে রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমাবর্তনের ছবিও দেখা যায় প্রদর্শনীতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক