বাংলায় খান একাডেমি আনছে গ্রামীণফোন

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য খান একাডেমির শিক্ষা উপকরণ বাংলা ভাষায় রূপান্তরে সহায়তা করবে গ্রামীণফোন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2015, 11:45 PM
Updated : 10 July 2015, 11:45 PM

বৃহস্পতিবার সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের এই করপোরেট রেসপন্সিবিলিটি উদ্যোগের ঘোষণা দেওয়া হয়।

“লোকালাইজিং খান একাডেমি” শীর্ষক উদ্যোগের আওতায় গ্রামীণফোন, আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ) এবং আগামী ইনকরপোরেটেড (যুক্তরাষ্ট্র) এর সহযোগিতায় খান একাডেমি বাংলা লাইভ সাইট চালু করার জন্য খান অ্যাকাডেমি প্ল্যাটফর্ম বাংলায় অনুবাদ করবে।

এই উদ্যোগটি সম্পর্কে গ্রামীণফোনের হেড অফ এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল বলেন, “সবার জন্য ইন্টারনেট পৌঁছে দেওয়া লক্ষ্যের আওতায় গ্রামীণফোন ইন্টারনেটের সাথে শিক্ষার সংযোগ সৃষ্টি করার নিরন্তর প্রচেষ্টা করে যাচ্ছে। ”

“আমাদের বিশ্বাস, মানসম্মত শিক্ষা উপকরণ সবার কাছে পৌঁছে দেওয়ার আদর্শ মাধ্যম হলো ইন্টারনেট। এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের শিক্ষক এবং শিক্ষার্থীরা যেকোনো জায়গা থেকে যেকোনো সময়ে উচ্চ মানসম্মত শিক্ষা উপকরণ ব্যবহার করতে পারবেন।”

খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান একটি ভিডিও মেসেজের মাধ্যমে গ্রামীণফোন এবং আগামীকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

এই সময় আরো উপস্থিত ছিলেন গ্রামীণফোন এর হেড অফ করপোরেট রেসপন্সিবিলিটি দেবাশীষ রায় এবং আগামী এডুকেশন ফাউন্ডেশনের ডিরেক্টর প্রোগ্রামস দিলরুবা চৌধুরী।

২০০৬ সালে সালমান খান যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান খান একাডেমি প্রতিষ্ঠা করেন যার মূল লক্ষ্য হচ্ছে ‘সবার জন্য যেকোনো স্থানে বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা’।

প্রতিষ্ঠানটি ইউটিউব ভিডিও এর মাধ্যমে মাইক্রো লেকচার পরিবেশন করে। এই মাইক্রো লেকচার ছাড়াও প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে আরো রয়েছে শিক্ষকদের জন্য অনুশীলন ও সাহায্য উপকরণ।

২০১১ সাল থেকে আগামী, খান একাডেমির সাথে কাজ করে যাচ্ছে বিশ্বব্যাপী বাংলা ভাষাভাষী মানুষদের জন্য, বিশেষ করে বাংলাদেশের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য খান একাডেমির শিক্ষা উপকরণ পৌছে দিতে। স্থানীয়করণের সর্বশেষ উদ্যোগগুলো রয়েছে www.facebook.com/KABanglaTranslationCommunity লিঙ্কটিতে।