নীতিমালা সংশোধন করে তরঙ্গ নিলাম

অপারেটরদের দাবির মুখে বাড়তি টু জি ও থ্রি জি তরঙ্গ বরাদ্দের জন্য নিলামের অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 03:23 PM
Updated : 6 May 2015, 05:31 PM

তরঙ্গ নীতিমালা সংশোধন করে নতুন নীতিমালায় পরবর্তী নিলামের দিন জানানো হবে জানিয়ে বুধবার একটি চিঠি অপারেটরদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে তরঙ্গ নিলামে যে নীতিমালা করা হয়েছিল তা সংশোধন করা হচ্ছে। পূর্বে তরঙ্গ নিলামের যে দিনক্ষন ঠিক ছিল তা বাতিল করা হলো। নিলামের নতুন নীতিমালা ও নিলামের সময় খুব শিগগিরই জানানো হবে।

বাড়তি টু জি ও থ্রি জি তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দের জন্য নিলামের সময় পরপর ২ বার পিছিয়ে দিয়েছিল টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

আগামী ২৭ মে নিলামের দিন ঠিক করেছিল বিটিআরসি।

বিটিআরসির কাছে থাকা এক হাজার ৮০০ মেগাহার্টজের অব্যবহৃত ১০ দশমিক ৬ মেগাহার্টজ এবং থ্রি জির ১৫ মেগাহার্টজ তরঙ্গ মোবাইল অপারেটরদের কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়ে গত ১৯ ফেব্রুয়ারি নীতিমালা করে বিটিআরসি।

নিলাম অনুষ্ঠানের নীতিমালা অনুযায়ী, এক হাজার ৮০০ মেগাহার্টজের জন্য নিলামের ভিত্তিমূল্য ধরা হয়েছে তিন কোটি মার্কিন ডলার বা ২৩২ কোটি টাকা (বর্তমান বাজার দরে)।

দুই হাজার ১০০ মেগাহার্টজের ভিত্তিমূল্য দুই কোটি ২০ লাখ ডলার বা প্রায় ১৭০ কোটি টাকা ধরা হয়।

দীর্ঘদিনের বিভিন্ন দাবি-দাওয়া পূরণ না হওয়ায় মোবাইল অপারেটররা বলে আসছিল, তারা নিলামে অংশ নেবে না।  

নিলামে বিক্রি হওয়া তরঙ্গমূল্যের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহার, সিমকার্ড প্রতিস্থাপন কর-সংক্রান্ত মামলার সমাধান, বিদ্যমান টেলিযোগাযোগ আইন সংশোধন, তরঙ্গ ব্যবহারে স্বাধীনতা নিশ্চিত করা ও কর কাঠামোর সংস্কারসহ বিভিন্ন বিষয় নিষ্পত্তির দাবি রয়েছে অপারেটরদের।