ইন্টারকন্টিনেন্টাল হয়ে খুলতে বন্ধ হচ্ছে রূপসী বাংলা

নতুনরূপে ফিরতে বন্ধ হচ্ছে হোটেল ‘রূপসী বাংলা’র দরজা, দেড় বছরের সংস্কার কাজ শেষে ২০১৬ সালে ফিরবে নতুন নামে, নতুন আঙ্গিকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 05:21 PM
Updated : 31 August 2014, 05:21 PM

সোমবার সকালে অতিথিদের বিদায় দেয়ার মাধ্যমে এই বিরতি শুরু হবে বলে জানিয়েছেন হোটেলটির মার্কেটিং ও কমিউনিকেশন্স বিভাগের প্রধান শহিদুস সাদিক।

তিনি রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ রাতেও কিছু অতিথি রয়েছেন। তাদেরকে সোমবার সকালে বিদায় দিয়ে হোটেলের গেট বন্ধ করে দেয়া হবে।”

সংস্কার কাজ শেষ হলে নাম বদলে ইন্টারকন্টিনেন্টাল হয়ে নতুন রূপে ফিরবে বাংলাদেশের অন্যতম প্রাচীন এই হোটেল।

এক প্রশ্নের জবাবে সাদিক বলেন, বর্তমানেও ইন্টারকন্টিনেন্টাল ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। তবে তাদের নামে হোটেলটি পরিচালিত হচ্ছে না।

“সংস্কার শেষেও মালিকানা প্রতিষ্ঠান হিসাবে বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড থেকে যাবে। নতুন আঙ্গিকের সেই হোটেলে বর্তমান কর্মীরাও থাকবেন। গুণগত পরিবর্তন হবে সেবায়।”

এর আগে রূপসী বাংলার মালিকানা প্রতিষ্ঠান বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের পক্ষ থেকে বলা হয়েছিল, সংস্কার কাজ আগেই হওয়ার কথা ছিল, কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের জন্য তা বন্ধ রাখা হয়েছিল।

সংস্কার কাজে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪৩০ থেকে ৪৫০ কোটি টাকা।

ছবিঃ রূপসী বাংলা

পাঁচ দশকের পুরনো এ হোটেলটির ব্যবস্থাপনায় আবারো ফেরার জন্য ২০১২ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সার্ভিসেসের সঙ্গে চুক্তি করে ইন্টার কন্টিনেন্টাল হোটেল গ্রুপ, যে গ্রুপটি ১৯৬৬ থেকে ১৯৮৩ পর্যন্ত এ হোটেলের ব্যবস্থাপনায় ছিল।

ইন্টার কন্টিনেন্টালের পর ব্যবস্থাপনার দায়িত্ব এসেছিল আন্তর্জাতিক হোটেল সেবাদানকারী আরেক প্রতিষ্ঠান শেরাটন। প্রায় ২৮ বছর পর ২০১১ সালে এপ্রিলে শেরাটন চলে গেলে বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড হোটেলটির ব্যবস্থাপনার দায়িত্ব নেয়।

ওই সময় থেকে রূপসী বাংলা নাম নিয়ে শুরু হয় বাংলাদেশের নানা গুরুত্বপূর্ণ ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা এই হোটেল।

রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ এলাকায় ১৯৬২ সালে প্রতিষ্ঠিত এ হোটেলটি ১৯৮১ সালে সম্প্রসারণ এবং বিভিন্ন সময়ে কিছু কিছু সংস্কার হলেও আন্তর্জাতিক ফাইভ স্টার মানে তোলার জন্য বেশকিছুদিন ধরেই বৈশ্বিক হোটেল পরিচালন কোম্পানিগুলোর পক্ষ থেকে তাগাদা এসেছে। 

অতিথিদের জন্য রূপসী বাংলায় বর্তমানে ২৭২টি বিভিন্ন ধরনের কক্ষ রয়েছে, যার প্রতিটির গড় আয়তন ২৪ থেকে ২৬ বর্গমিটার।

ফাইভ স্টার হোটেলের আন্তর্জাতিক মান রক্ষার জন্য সংস্কারের মাধ্যমে কক্ষগুলো বড় করা হবে, এতে কক্ষসংখ্যা কমে ২৩০টি হবে। এছাড়া আসবাব, সুইমিং পুল, জিমনেসিয়ামের আধুনিকায়নসহ অন্যান্য সেবাও সংযুক্ত করা হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক