বাপেক্সকে সঙ্গী করতে চায় গ্যাজপ্রম

গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্সের সঙ্গে যৌথভাবে কাজ করতে চুক্তির প্রস্তাব দিয়েছে রাশিয়ার গ্যাজপ্রম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2014, 04:04 PM
Updated : 10 July 2014, 04:32 PM

খনিজ উত্তোলনে বিশ্বের শীর্ষস্থানীয় এই কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ভেলরি গুলেভ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন।

গ্যাজপ্রমের ইচ্ছা, বাপেক্সের সঙ্গে জয়েন্ট ভেঞ্চার কোম্পানি খুলে বাংলাদেশের সমুদ্র, সমতল ও পাহাড়ি অঞ্চলে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন করার পাশাপাশি মিয়ানমারেও এ কর্মকাণ্ড সম্প্রসারিত করবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, “তারা প্রস্তাব করেছে, বাপেক্সের সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে বাংলাদেশের হিল ট্র্যাকস, সমতল ভুমি ও অফশোরে গ্যাস এক্সপ্লোরেশনের কাজ করবে।

“এই জয়েন্ট ভেঞ্চার যেন বাংলাদেশ-রাশিয়ার বাইরে তৃতীয় দেশের হয়েও কাজ করতে পারে, গ্যাস এক্সপ্লোরেশনের, গ্যাস আনার ব্যাপারে।”

বাংলাদেশের প্রথম পরমাণু প্রকল্পে সহায়তাকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানি গ্যাজপ্রমের এই প্রস্তাবকে প্রধানমন্ত্রী স্বাগত জানিয়েছেন।

প্রেসসচিব বলেন, “উনি (প্রধানমন্ত্রী) গ্যাজপ্রমের জয়েন্ট ভেঞ্চার প্রপোজালকে স্বাগত জানিয়েছেন, অ্যাপ্রিসিয়েট করেছেন এবং উনি বলেছেন, বাপেক্সের সঙ্গে গ্যাজপ্রমের অবশ্যই জয়েন্ট ভেঞ্চার হতে পারে।”

বাংলাদেশের তেল, গ্যাস উৎপাদন ও অনুসন্ধানকারী প্রতিষ্ঠান বাপেক্স বাংলাদেশের মধ্যে স্থলভাগে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন করে এবং সমুদ্রে বিদেশি একাধিক কোম্পানির সঙ্গে যৌথভাবে অনুসন্ধানের জন্য চুক্তি করেছে।

অন্যদিকে বিশ্বের সর্ববৃহৎ গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী প্রতিষ্ঠান গ্যাজপ্রমের বাংলাদেশে একক কোনো গ্যাসক্ষেত্র না থাকলেও গত প্রায় আড়াই বছরে বিভিন্ন গ্যাসক্ষেত্রের পাঁচটি কূপের উন্নয়ন ও আরো পাঁচটি অনুসন্ধান কুপ খননের কাজ করেছে।

আরো দুটি কুপ উন্নয়নের জন্য গ্যাজপ্রমকে দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে শামীম চৌধুরী জানান।

দেশের ২৫টি গ্যাস ক্ষেত্রের মধ্যে ছয়টি ক্ষেত্র থেকে বিদেশি চারটি কোম্পানি গ্যাস উত্তোলন করছে, বাকি ক্ষেত্রগুলো থেকে করছে দেশীয় কোম্পানি।

সম্প্রতি অগভীর সমুদ্রের তিনটি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য ভারতের একটি এবং অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরভিত্তিক একটি যৌথ উদ্যোগের কোম্পানির সঙ্গে চুক্তি করেছে পেট্রোবাংলা। আরো একটি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য যুক্তরাষ্ট্রের কনকো ফিলিপসের সঙ্গে চুক্তি সইয়ের অপেক্ষায় রয়েছে।

এছাড়া গভীর সমুদ্রে দুটি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য চুক্তি করা হয়েছে কনকো ফিলিপসের সঙ্গে।

শামীম চৌধুরী বলেন, জ্বালানি খাতসহ অন্যান্য বিষয়ে রাশিয়ায় বাংলাদেশিদের শিক্ষা বৃত্তির সংখ্যা বাড়ানোর জন্য তার সরকারকে সুপারিশ করবেন গ্যাজপ্রম কর্মকর্তা।

বৈঠকে প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে রাশিয়ার ভূমিকারস্মরণ করে বলেছেন, “রাশিয়া আমাদের বন্ধু, যারা আমাদের মুক্তিযুদ্ধের পরও বঙ্গবন্ধুর সময় যুদ্ধবিধ্ধস্ত অর্থনীতি ও অবকাঠামোর উন্নয়নে কাজ করেছেন।”