আশুলিয়ার সব কারখানা বুধবার বন্ধ

শ্রমিক অসন্তোষের পর আশুলিয়ার সব পোশাক কারখানা বুধবার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন মালিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2013, 02:31 PM
Updated : 12 Nov 2013, 02:33 PM

মঙ্গলবার দিনভর বিক্ষোভ-ভাংচুরের পর আশুলিয়ার কারখানার মালিকরা জরুরি বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী জানিয়েছেন।

শিল্প মালিকদের সংগঠনের আশুলিয়া অঞ্চলের আহ্বায়ক সালাম মুর্শেদী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত দুই দিন ধরে অস্থিরতা চলছে। আজ সারা দিন ভাংচুর ও লুটপাট হয়েছে। ফলে আমরা নিরাপত্তার স্বার্থে বুধবার কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

ন্যূনতম মজুরি দ্রুত বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার সকালে আশুলিয়া এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে আসে।

আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর বাইপাইল থেকে জিরাবো এবং জিরাবো থেকে বিশমাইল পর্যন্ত সড়কের দুই পাশের দেড়শ’ কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

এরপর সেখানকার মালিকরা রাজধানীর বিজিএমইএ ভবনে বৈঠকে বসেন। সমস্যা সমাধানে শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান সালাম মুর্শেদী।

সংগঠনের সভাপতি আতিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আশুলিয়ায় যাদের কারখানা রয়েছে, এটা সেসব মালিকদের সিদ্ধান্ত।

ফাইল ছবি

দেশের পোশাক কারখানাগুলোর বেশিরভাগই আশুলিয়ায়। সেখানে আতিকুল ইসলামের কারখানাও রয়েছে।

সালাম মুর্শেদী জানান, আশুলিয়া অঞ্চলে ২৫০টি পোশাক কারখানা রয়েছে, যাতে কাজ করে ৪ লাখের বেশি শ্রমিক। এসব কারখানায় বাংলাদেশ থেকে রপ্তানি করা মোট পোশাকের ১৮ থেকে ২০ শতাংশ প্রস্তুত হয়।  

গত দুদিন ধরে গাজীপুরে বিভিন্ন কারখানার শ্রমিকরা ন্যূনতম মজুরি বোর্ড ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে আন্দোলন করছে। এজন্য গাজীপুর এলাকার বেশ কিছু কারখানা বন্ধও ঘোষণা করা হয়েছে।