থ্রিজি নিলাম: আবেদন করল টেলিটক

মোবাইল ফোনের থ্রিজি তরঙ্গের নিলাম প্রক্রিয়ায় অংশ নিতে আবেদন করেছে রাষ্ট্রায়াত্ত টেলিকম অপারেটর টেলিটক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2013, 11:49 AM
Updated : 30 July 2013, 11:49 AM

নিলাম প্রক্রিয়ার কিছু বিষয় নিয়ে বেসরকারি অপারেটররা ইতোমধ্যে প্রশ্ন তুলেছে। ১ অগাস্ট নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করার বিষয়ে স্পষ্ট কিছু না জনিয়ে নিলাম এক মাস পেছানোরও আবেদন করেছে তারা। 

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ঘোষিত সময় অনুযায়ী ২ সেপ্টেম্বর এই নিলাম হওয়ার কথা রয়েছে।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবর রহমান মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “টেলিটক থ্রিজি নিলামে অংশ নিতে ইতোমধ্যে আবেদন জমা দিয়েছে।”

দেশে বর্তমানে মোবাইল ফোন সেবাদানকারী ছয় অপারেটরের মধ্যে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিটক ইতোমধ্যে পরীক্ষামূলক থ্রিজি সেবা দিচ্ছে। থ্রিজি নীতিমালা অনুযায়ী, নিলামে যে দর উঠবে, সেই পরিমাণ টাকা দিয়েই টেলিটককে লাইসেন্স নিতে হবে।

বেসরকারি অপারেটরা সোমবার বিটিআরসির সঙ্গে এক বৈঠকে নিলাম প্রক্রিয়ার কিছু বিষয় নিয়ে প্রশ্ন তোলে। বিটিআরসির পক্ষ থেকে এ বিষয়গুলো তাদের লিখিতভাবে জমা দিতে বলা হয়।

থ্রিজি নিলামের আগেই লাইসেন্সের উপর মূল্যে সংযোজন কর বা ভ্যাট কমানো, টু-জি লাইসেন্স ভ্যাট ইস্যু নিয়ে আদালতের সমস্যা সামাধানের জন্য বেশ কিছু দিন ধরেই দাবি জানিয়ে আসছে মোবাইল ফোন অপারেটরা।

গত ১২ ফেব্রুয়ারি প্রতি মেগাহার্টজ তরঙ্গ মূল্য ২০ মিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করে তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা (থ্রিজি) লাইসেন্স নীতিমালা চূড়ান্ত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

চূড়ান্ত নীতিমালায় বাংলাদেশের বেসরকারি পাঁচ মোবাইল অপারেটরের মধ্যে তিনটি এবং নতুন এক অপারেটরকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত হয়।

অর্থাৎ, টেলিটকসহ মোট পাঁচটি অপারেটর ১৫ বছরের জন্য থ্রিজি লাইসেন্স পাবে।