প্রথম বিদেশি এমডি পেল বিমান

প্রায় ১১ মাস পর রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দেয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2013, 08:30 AM
Updated : 23 March 2014, 01:39 PM

সোমবার ব্রিটিশ এয়ারওয়েজের সাবেক কর্মকর্তা কেভিন জন স্টিলে বিমানের এমডি ও সিইও হিসেবে যোগদান করেছেন বলে বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিমানের এই পদে প্রথম বিদেশি ব্যক্তি তিনি। সর্বশেষ এমডি ছিলেন সাবেক এয়ার কমোডর জাকীউল ইসলাম।

গত বছরের ২৫ এপ্রিল তিনি চলে যাওয়ার পর এতদিন ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছিলেন বিমানের ক্রয় ও সংরক্ষণ বিভাগের পরিচালক মোসাদ্দেক আহমেদ।

আর পরিকল্পনা বিভাগের পরিচালক ক্যাপ্টেন শেখ নাসের আহমেদ ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

উড়োজাহাজ শিল্পে ৩০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন কেভিন এর আগে ব্রিটিশ এয়ারওয়েজের সিঙ্গাপুর, চীন, দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান ও সৌদি আরব স্টেশনে কাজ করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কেভিন ২০১০ সাল থেকে এরিক এয়ার-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (বাণিজ্য) হিসেবে কর্মরত ছিলেন।

“কর্মজীবনের বিভিন্ন সময় বাণিজ্যিক এয়ারলাইন্সে বিক্রয় ও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা, রুট ডেভেলপমেন্ট, ব্যবসায় সম্প্রসারণ, বিমানবন্দর এবং  বিতরণ ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করেছেন তিনি।”

ইংরেজি ছাড়াও মান্দারিন (চীনা), ফরাসি এবং জার্মান ভাষায় পারদর্শী কেভিন। এছাড়া হিন্দি ও বাহাসা মালয়শিয়া ভাষা সম্পর্কেও তার ধারণা রয়েছে বলে এতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কেভিন চার্টার্ড ইনস্টিটিউট অব ট্রান্সপোর্ট-এর একজন ফেলো ও সদস্য এবং বিপণন ব্যবস্থাপনা ইনস্টিটিটিউটেরও একজন সদস্য।

এমডি পদে নিয়োগের জন্য গত বছরের ২৪ মে বিভিন্ন সংবাদ পত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আগ্রহী দেশি-বিদেশি প্রার্থীদের ৩০ জুনের মধ্যে বিমানের প্রধান কার্যালয় বলাকার ঠিকানায় আবেদন করতে বলা হয়।

‘শিগগিরই’ এমডি পাচ্ছে বিমান

ওই সময়ের মধ্যে দেশি-বিদেশি মিলিয়ে মোট ৪২ জনের আবেদন জমা পড়েছে বলে বিমান কর্মকর্তারা জানান।

এই তালিকা থেকে সাবেক বিমান সচিব আতহারুল ইসলামের নেতৃত্বে একটি কমিটি যাচাই-বাছাই শেষে আটজনের সংক্ষিপ্ত তালিকা করে, যাতে জায়গা পাওয়া সবাই বিদেশি।

পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া হয়।