৬ প্রতিষ্ঠানকে বিএসইসির জরিমানা

পাঁচটি ব্রোকারেজ হাউস ও একটি মার্চেন্ট ব্যাংককে মোট ছয় লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2013, 07:05 AM
Updated : 6 Feb 2013, 07:07 AM

তালিকাভুক্ত কয়েকটি কোম্পানির শেয়ার লেনদেনে সিকিউরিটিজ-সংক্রান্ত আইন ভঙ্গ করায় এ জরিমানা করা হয়।

নিয়ম ভঙ্গ করায় আরও তিনটি প্রতিষ্ঠান ও এক ব্যক্তিকে সতর্কপত্র পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বুধবার কমিশনের নিয়মিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হলো ব্রোকারেজ হাউজ গ্লোব সিকিউরিটিজ লিমিটেড, শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড, মনা ফাইন্যান্সিয়াল কনসালট্যান্সি অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড, সালতা ক্যাপিটাল লিমিটেড ও মার্চেন্ট ব্যাংক ফাইডেলিটি অ্যাসেটস অ্যান্ড সিকিউরিটিজ কোম্পানি লিমিটেড।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, শেয়ারবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরির কোম্পানি অল টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের বিপরীতে মার্জিন ঋণ প্রদান করে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় গ্লোব সিকিউরিটিজ লিমিটেড ও শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। একই ভাবে জেড ক্যাটাগরির কোম্পানি অনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের শেয়ার লেনদেনে মার্জিন ঋণ দিয়ে আইন ভঙ্গ করায় স্টক ব্রোকার মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এতে আরও বলা হয়, প্যারামাউন্ট ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেনে মার্জিন ঋণ প্রদান করে (৪০ পিই এর ওপরে ননমার্জিনেবল শেয়ারে) সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় মার্চেন্ট ব্যাংক ফিডেলিটি অ্যাসেটস অ্যান্ড সিকিউরিটিজ কোম্পানি লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

একই কারণে স্টক ব্রোকার মনা ফাইন্যান্সিয়াল কনসালট্যান্সি অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড ও সালতা ক্যাপিটাল লিমিটেডকেও এক লাখ টাকা করে জরিমানা করা হয় কমিশন সভায়।

এদিকে করপোরেট গভর্ন্যান্স গাইড লাইন বা প্রাতিষ্ঠানিক সুশাসন নীতিমালা পরিপালনে ব্যর্থতার জন্য রিলায়েন্স ইনস্যুরেন্স লিমিটেড, ইউসিবিএল ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।