'শেয়ারবাজার বোঝেন না বলে এড়াতে পারবেন না'

পুঁজিবাজারের অস্থিরতা নিয়ে সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমালোচনা করেছেন সরকারদলীয় তিন সাংসদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2011, 09:01 AM
Updated : 27 Oct 2011, 09:01 AM
ঢাকা, অক্টোবর ২৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ক্ষমতাসীন দলের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, শেয়ারবাজার বোঝেন না- এ কথা বলে অর্থমন্ত্রী বাজার পরিস্থিতি এড়িয়ে যেতে পারেন না।
ফজলুল করিম অর্থমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, "আপনি বিনিয়োগকারীদের ফটকাবাজ বলতে পারেন না। আপনি এভাবে কথা বলতে পারেন না। আপনি শেয়ার ব্যবসায়ীদের তুচ্ছ তাচ্ছিল্য করতে পারেন না।"
"আপনি শেয়ারবাজার বোঝেন না- এ কথা বলে এড়াতে পারবেন না" মন্তব্য করে সেলিম বলেন, "স্থিতিশীল পুঁজিবাজার গঠন করুন। না হলে বিশাল অংশের মানুষ সরকারের প্রতি বিরূপ প্রতিক্রিয়া দেখাবেন।"
পুঁজিবাজারের অস্থিরতা সামাল দেওয়া প্রসঙ্গে গত ১৮ অক্টোবর মুহিত বলেন, পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া সম্ভব তা তিনি জানেন না।
পুঁজিবাজারের অস্থিরতার মধ্যে বিনিয়োগকারীদের বিক্ষোভ প্রসঙ্গে বলতে গিয়ে গত ৮ অগাস্ট অর্থমন্ত্রী বলেছিলেন, বিক্ষোভে কোনো বিনিয়োগকারী নেই। তারা ফটকাবাজ। প্রকৃত বিনিয়োগকারীরা কখনো বিক্ষোভ করে না।
সংসদ অধিবেশনে অনির্ধারিত এক আলোচনায় সরকারদলীয় তিন সাংসদ তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত ও শেখ ফজলুল করিম সেলিম পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রীর মন্তব্যের জন্য তার কঠোর সমালোচনা করেন বৃহস্পতিবার।
যেভাবেই হোক না কেন পুঁজিবাজার চাঙা করতে তারা অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান।
তোফায়েল আহমদ বলেন, "আজ শেয়ারবাজার খুবই খারাপ অবস্থায় গিয়ে পৌঁছেছে।"
"ক্ষুদ্র বিনিয়োগকারীদের অবস্থা খুবই খারাপ" উল্লেখ করে তিনি বলেন, "শেয়ারবাজারে সশস্ত্র বাহিনীর সদস্যসহ অনেকেই বিনিয়োগ করেছে।"
সুরঞ্জিত সেনগুপ্ত অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, "যে টাকা বিদেশে চলে গেছে তা নিয়ে অসুবিধা নেই। বেসরকারি ব্যাংকগুলো যে টাকাটা লাভ করেছে ওই টাকাটাই শেয়ারবাজারে নিয়ে আসেন তাহলেই হবে।"
ফজলুল করিম একইসঙ্গে প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের সমালোচনা করে বলেন, "আমরা অর্থমন্ত্রী ও উপদেষ্টাদের ধরতে পারি। আওয়ামী লীগ ক্ষমতা থেকে গেলে এদের কাউকে খুঁজে পাওয়া যাবে না।
"তারা সরকার, সংসদ ও দেশের উপদেষ্টা নয়। তারা প্রধানমন্ত্রীর উপদেষ্টা। তারা বিভিন্ন রকম বক্তব্য দিয়ে সরকারকে 'অকওয়ার্ড' অবস্থায় ফেলেন। এর একটা ব্যবস্থা নিতে হবে।"
গত ডিসেম্বর থেকে দেশের পুঁজিবাজারে অস্থিরতা শুরু হয়। চলতি বছরের বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার পর বাজার কিছুটা ওঠে। কিন্তু গত জুলাইয়ের শেষ দিক থৈকে বাজার আবার নিুমুখী রয়েছে। ২৪ জুলাই ডিএসই সাধারণ সূচক ছিল ৬ হাজার ৭১০ দশমিক ৫৩ পয়েন্ট।
তিন মাসের ব্যবধানে সূচক কমেছে প্রায় ১৪০২ পয়েন্ট।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/পিডি/২০৫৩ ঘ.