'এ এক অদ্ভুত বাজার'

কথা বললেই- তার প্রভাব পুঁজিবাজারে পড়ে, এই অজুহাতে জাতীয় সংসদে শেয়ার বাজার পরিস্থিতি নিয়ে প্রশ্নের জবাব এড়িয়ে গেলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2011, 06:35 AM
Updated : 10 April 2018, 05:40 PM

বৃহস্পতিবার সংসদ অধিবেশন শুরুর পর ক্ষমতাসীন দলের সাংসদ আব্দুর রহমান এক সম্পূরক প্রশ্নে অর্থমন্ত্রীর কাছে জানতে চান, সরকারের এতো পদক্ষেপের পরও বিনিয়োগকারীদের আস্থা 'শূন্যের কোঠায়' নেমে এসেছে কেন?

এ সময় মুহিত বলেন, "এই প্রশ্নের উত্তর দেওয়া এখন সম্ভব নয়। আমি উত্তর দিলেই বাজারের ওপর প্রভাব পড়ে। এটা একটা অদ্ভুত বাজার। দুনিয়ায় এর জুড়ি নেই।"

গত তিন সপ্তাহ ধরে পুঁজিবাজারে দরপতনের কারণে সরকার পুঁজিবাজারে বিনিয়োগে আয়কর রেয়াতসহ বিভিন্ন প্রণোদনা এবং ব্যাংকগুলো শেয়ার বাজারে আরো বেশি বিনিয়োগের ঘোষণা দিলেও বাজারে এর তেমন কোনো প্রভাব দেখা যায়নি।

বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিনেও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক আগের দিনের চেয়ে ১০৩ পয়েন্ট কমে হয়েছে ৫ হাজার ৩০৮ পয়েন্ট। বেশিরভাগ শেয়ারের দামও কমেছে এদিন।

বাজারের এই পরিস্থিতিতে বৃহস্পতিবার টানা দ্বিতীয় দিনের মতো ডিএসইর সামনে রাস্তায় বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা। তারা শ্লোগান দেন 'শেয়ার বাজার ঠিক কর, নইলে বুকে গুলি কর'।

পুঁজিবাজার স্থিতিশীল করতে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ চাওয়ার পাশাপাশি অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করেন তারা।

বিক্ষোভের সময় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ সভাপতি মিজানুর রশীদ চৌধুরী বলেন, "পুঁজিবাজার নিয়ে বিভিন্ন পদক্ষেপের কথা পত্র পত্রিকায় এসেছে। কিন্তু তার কোনো বাস্তবায়ন নেই। এগুলো কার্যকর হলে বাজার এভাবে দিনের পর দিন পড়তো না।"

হবিগঞ্জের সাংসদ আবু জাহিরের এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, "দুনিয়ার ইতিহাসে এই স্টক মার্কেটের সমকক্ষ দ্বিতীয় স্টক মার্কেট নেই।"

পুঁজিবাজার চাঙ্গা করতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে মুহিত বলেন, "যতটুকু ভালো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন এবং আমাদের মাথায় এসেছে- তা আমরা নিয়েছি। আরো কিছু পদক্ষেপ আমরা নিতে যাচ্ছি, তা আপনারা জানেন। তারপরও বিপাকে পড়লে তাৎক্ষণিক এডহক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এজন্য আমার মন্ত্রণালয় ও এসইসির (সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন) কোনো বিচ্যুতি নেই।"

"সরকার পুঁজিবাজার চাঙ্গা করার চেষ্টা করছে" উল্লেখ করে মন্ত্রী বলেন, "সাধারণ নাগরিকরাই বলতে পারবে- পুঁজিবাজার চাঙ্গা হচ্ছে কি না।"

নড়াইল-২ আসনের সাংসদ এস কে আবু বাকেরের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে ৩০ লাখ বিনিয়োগকারী আছে- এমন তথ্য ঠিক নয়।

"মাত্র ১১ লাখ বিনিয়োগকারী বিও একাউন্টের মাধ্য্যমে সেকেন্ডারি বাজারে লেনদেন করে।"

আরেক সম্পূরক প্রশ্নের জবাবে মুহিত বলেন, "পুঁজিবাজারের জন্য কিছু ব্যবস্থাও নেওয়া হয়েছে। দুটি মামলা করা হয়েছে। ১৪টি তদন্তের ব্যবস্থা হয়েছে। কিছু অনৈতিক কর্মকাণ্ডের জন্য ডিপার্মেন্টাল শাস্তিও দেওয়া হয়েছে।"

গত ডিসেম্বর-জানুয়ারিতে শেয়ার বাজারে ব্যাপক ধসের পর সরকার গঠিত তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ীই এসব শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।