রাত ৮টার পর দোকান খোলা থাকলেই বিদ্যুৎ লাইন কাটা হচ্ছে: প্রতিমন্ত্রী

জ্বালানি সঙ্কটের এই সময়ে সরকারি নির্দেশনা অমান্য করে রাত ৮টার পর দোকানপাট, শপিংমল খোলা দেখলেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2022, 01:32 PM
Updated : 19 July 2022, 02:00 PM

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ মঙ্গলবার তার ফেইসবুক পাতায় এই বার্তা দিয়েছেন।

মহামারীর মধ্যে ইউক্রেইন যুদ্ধের পর বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধির কারণে জ্বালানি আমদানি কমিয়ে দেওয়ায় কমেছে বিদ্যুৎ উৎপাদন। এ অবস্থা মোকাবেলায় সারাদেশে সূচি নির্ধারণ করে এলাকাভেদে এক থেকে দুই ঘণ্টা লোড শেডিং দেওয়া হচ্ছে।

পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রাত ৮টার পর দোকাপাট, শপিং মল বন্ধ রাখা, আলোকসজ্জা সম্পূর্ণ নিষিদ্ধ করে সোমবার নির্দেশনা এসেছে।

সেদিন বিকালে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, রাত ৮টার পর দোকানপাট, শপিং মল বন্ধ না করা হলে সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এরপর রাত থেকেই অভিযান শুরু হয়েছে বলে মঙ্গলবার বিকালে নিজের ভেরিফায়েড ফেইসবুক পেইজে জানান নসরুল হামিদ।

তিনি লিখেছেন, “রাত ৮টার পর দোকানপাট, শপিং মল খোলা থাকলে তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। সরকারের এই সিদ্ধান্ত কঠোরভাবে মনিটর করা হবে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে। গতকাল সোমবার রাত থেকেই এই অভিযান শুরু করেছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

“গতকাল বায়তুল মোকাররম, দৈনিক বাংলা, পল্টন, ফকিরাপুলসহ বেশ কিছু এলাকায় অভিযান পরিচালিত করে ডিপিডিসির টিম। তারা প্রথমে মাইকে লাইট বন্ধ করার অনুরোধ করেন। এরপরও যারা বন্ধ করেনি তাদের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।”

এই সতর্কবার্তা সবার জন্য সমানভাবে প্রযোজ্য মন্তব্য করে প্রতিমন্ত্রী সহযোগিতা করার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন।

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের মধ্যে বিশ্ব বাজারে জ্বালানি তেলের চড়া মূল্যের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাঁচাতে প্রথমে সরকার স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি বন্ধ করে। এরপর ডিজেলচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোতে জ্বালানি সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেয়।

এরইমধ্যে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য একগুচ্ছ কৃচ্ছ্রতা সাধনের নির্দেশনাও দিয়েছে সরকার।

এই সম্পর্কিত খবর