ডলার ফের ছুঁয়েছে ১০০ টাকা

দুই মাস পর আবার ডলারের দর খোলা বাজারে ১০০ টাকায় উঠেছে। আর বাণিজ্যিক ব্যাংকে নগদ ডলার কিনতে ব্যয় করতে হয়েছে ৯৮ টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2022, 03:34 PM
Updated : 17 July 2022, 03:34 PM

রোববার খোলা বাজারে আগের দিনের চেয়ে ২ থেকে ৩ টাকা বেড়ে ডলারের দরে সেঞ্চুরি হয়েছে বলে জানিয়েছেন রাজধানীর পল্টন ও গুলশান এলাকার মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

পল্টনের ওয়েস্টার্ন মানি চেঞ্জারের স্বত্বাধিকারী আমিন উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে ১০০ টাকায় বিক্রি করলেও, দুপুরে তা ১০০ টাকা ২০ পয়সা হয়। পরে আবার কমে ১০০ টাকা ১০ পয়সাও বিক্রি করি। আজ ঘণ্টায় ঘণ্টায় রেট বদল হয়েছে।

“সবশেষ বিকাল ৪টার দিকে ডলার বিক্রি হয়েছে ১০০ টাকায়।”

চাহিদার তুলনায় তীব্র সরবরাহ সংকটে মে মাসের মাঝামাঝি ডলারের বিনিময় মূল্য ১০২ টাকায় উঠেছিল। এই দর থেকে সামান্য কমে এর পরের দুই মাস ৯৭ থেকে ৯৮ টাকার মধ্যে তা ওঠানামা করছিল।

বৃহস্পতিবারও খোলাবাজারে ডলারের বিনিময় মূল্য ৯৭-৯৮ টাক ছিল জানিয়ে গুলশান ১ এর মর্জিনা মানি চেঞ্জারের ব্যবস্থাপক গোলাম ফারুক অভি বলেন, “রোববার বিকাল পর্যন্ত ১০০ টাকার ঘরেই ডলার লেনদেন হয়েছে।”

দাম বাড়লেও সরবরাহ সংকট নেই বলে জানান তিনি।

রোববার খোলা বাজারের পাশাপাশি ব্যাংকগুলোতেও ডলারের বিনিময় হার বেড়েছে।

এদিন দ্য সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক ৯৮ টাকায় নগদে ডলার বিক্রি করেছে বলে ব্যাংকগুলোর ওয়েবসাইট ও কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে তথ্য দিয়েছে।

আন্তঃব্যাংক ডলারের বিনিময় হার রোববারও ছিল ৯৩ দশমিক ৯৫ পয়সায়।

এদিকে সোমবার বৈদেশিক মুদ্রায় আমদানি দায় পরিশোধের তারিখ রয়েছে কয়েকটি ব্যাংকের।

ডলার সংগ্রহের জন্য ওই ব্যাংকগুলোর ট্রেজারি বিভাগের কর্মকর্তারা বিভিন্ন ব্যাংকে যোগাযোগ শুরু করেছেন। তবে চাহিদার বিপরীতে অনেক ব্যাংক যোগান দিতে না পারায় সোমবার বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ডলার কেনার প্রস্তাব দেবেন তারা। এর প্রভাব পড়তে পারে আন্তব্যাংকে ডলারের বিনিময় হারে বলে মনে করছেন ব্যাংকারদের কেউ কেউ।

সাম্প্রতিক সময়ে আমদানি চাপে ডলারের বিনিময় হার বেড়ে যাওয়ায় ক্রমাগত মান হারাচ্ছে টাকা। গত বছর জুনের শেষে ডলারের বিনিময় মূল্য ছিল ৮৪ টাকা ৮০ পয়সা। গত অগাস্ট থেকে টাকার মান কমতে শুরু।

সরবরাহ সংকটের কারণে ব্যাংকগুলোকে ডলার সহায়তা দিতে গিয়ে প্রতিনিয়ত ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। গত ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছে।

আমদানি ব্যয়ের পাশাপাশি ডলার বিক্রির কারণে রিজার্ভের পরিমাণও কমছে। গত ১৩ জুলাই রিজার্ভের পরিমাণ নেমেছিল ৩৯ দশমিক ৭৯ বিলিয়ন ডলারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক