সরে গেলেন রুমী আলী, নতুন চেয়ারম্যান হয়নি এবি ব্যাংকে

তিন বছর দায়িত্ব পালন শেষে এবি ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে স্বেচ্ছায় সরে গেলেন মুহাম্মদ এ. (রুমী) আলী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 02:54 PM
Updated : 6 July 2022, 02:54 PM

বুধবার এবি ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পরিচালক হিসেবে তিন বছর মেয়ারপূর্তির পর তা বাড়ানোর প্রস্তাব উঠলে তিনি সম্মতি দেননি। ফলে পরিচালকের পাশাপাশি চেয়ারম্যান পদ থেকেও সরে যান বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন রুমী আলী।

ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন অভিজ্ঞ এ ব্যাংকার; যিনি বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর, ব্র্যাক ব্যাংক ও বিকাশের চেয়ারম্যান হিসেবেও এক সময় দায়িত্ব পালন করেছেন।

বুধবার এজিএমেই তার বিদায় নেওয়ার কথা জানানো হয়। তবে সভায় আরেক পরিচালকের পুর্ননিয়োগ অনুমোদন করা হয়েছে। আর এখন পর্যন্ত নতুন চেয়ারম্যান নির্বাচন করা হয়নি। ব্যাংকের পরবর্তী পর্ষদ সভায় তা হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পরিচালকদের মেয়াদপূর্তির বিষয়ে এবি ব্যাংক জানিয়েছে, ‘‘পরিচালক হিসেবে মুহাম্মদ এ. (রুমী) আলী ও সাজির আহমেদ তাদের মেয়াদ পূর্ণ করেছেন। মুহাম্মদ এ. (রুমী) আলী পুনরায় নির্বাচনের জন্য আগ্রহ প্রকাশ করেননি।

“সভায় সাজির আহমেদকে পরিচালক হিসেবে পুনঃনিয়োগ দেওয়া হয়। এবি ব্যাংকের চেয়ারম্যান মুহাম্মদ এ. (রুমী) আলী উক্ত সভায় সভাপতিত্ব করেন।’’

এজিএমে ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজাল, পরিচালক ছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারহোল্ডার অংশ নেন বলে ব্যাংকের লিখিত বক্তব্যে জানানো হয়।

নানা অনিয়মে আর্থিক অবস্থা দুর্বল হয়ে পড়া দেশের প্রথম বেসরকারি ব্যাংক এবি ব্যাংকে ২০১৯ সালের এপ্রিলে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন রুমী আলী।

বিএনপি নেতা মোর্শেদ খানের মালিকানাধীন ব্যাংক হিসেবে পরিচিত এবি ব্যাংকে বেশ কয়েকবছর ধরে ঋণ কেলেঙ্কারির কারণে আর্থিকভাবে নড়বড়ে হয়ে পড়ে। ব্যবসা হারিয়ে মারাত্মক সংকটে ধুকতে থাকা ব্যাংকটির পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হলে এতে নেতৃত্ব দিতে সম্মতি দিয়ে রুমী আলী তিন বছর আগে এবি ব্যাংকে যুক্ত হন।

ব্যাংকের শেয়ারধারী একটি প্রতিষ্ঠানের পক্ষে পরিচালক নিয়োগ দিয়ে তাকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

২০০২ সাল থেকে চার বছর ডেপুটি গভর্নরের দায়িত্ব পালন করা রুমী আলী এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকের (বাংলাদেশ) মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ওই ব্যাংকের বাংলাদেশ অপারেশনের প্রধান হিসেব দায়িত্ব পালন করেন। ব্র্যাক ব্যাংক ও বিকাশ ছাড়াও তিনি ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনাল বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তিন বছর পরিচালনা পর্ষদে চেয়ারম্যানের দায়িত্ব পালন শেষে বুধবার এজিএমে রুমী আলী বিদায় নেওয়ার কথা জানান। এদিন থেকেই তা কার্যকর হয়েছে।

এ বিষয়ে রুমী আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ব্যক্তিগত কারণে আমি আর বোর্ড মেম্বার থাকতে চাইনি। বোর্ড মেম্বার হিসেবে তিন বছর মেয়াদ পূর্ণ করার পর পুনরায় মেয়াদ বাড়িয়ে নির্বাচনে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হয়েছিল। আমিই বোর্ড মেম্বার আর থাকতে চাইনি। তাই চেয়ারম্যানও থাকা সম্ভব না।’’

অভিজ্ঞ ব্যাংকার রুমী আলী চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার আগের বছর ২০১৮ সালে এবি ব্যাংকের নিট মুনাফা ছিল ৪ কোটি ৩১ লাখ টাকা। আর সবশেষ ২০২১ সালের আর্থিক প্রতিবেদনে তা ৭২ কোটি টাকায় উন্নীত হয়েছে, যা ২০২০ সালের চেয়ে ৮২ শতাংশ বেশি।

বুধবার ব্যাংকটির ৪০তম এজিএমে ২০২১ সালের জন্য বিনিয়োগকারীদের ২ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদন করা হয়।

ব্যাংকটির ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সাল শেষে ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪১ হাজার ৩৩৬ কোটি টাকা, নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) ২ হাজার ৫৫৬ কোটি টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক