কোরবানি: বুধবার খুলছে ঢাকার ২১ হাট

কোরবানির ঈদ সামনে রেখে ঢাকার দুই সিটি করপোরেশনের ২১টি পশুর হাটে বিক্রি শুরু হচ্ছে বুধবার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 05:42 PM
Updated : 5 July 2022, 05:42 PM

এরইমধ্যে হাটে পশু বিক্রির সব প্রস্তুতি শেষ করেছেন ইজারাদাররা। মঙ্গলবার পর্যন্ত এসব হাটে কিছু গরু এসেছে। বুধবার থেকে আরও গরু আসা শুরু করবে বলে তারা জানিয়েছেন।

গাবতলীর স্থায়ী হাটসহ মোট ১০টি পশুর হাট বসছে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায়।

বাকি নয়টি হাট বসছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাড্ডা আফতাবনগর ইস্টার্ন হাউজিং, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাঈদ নগর), মোহাম্মদপুর বছিলার ৪০ সড়কের পাশের খালি জায়গা, মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, কাঁচকুড়া বেপারিপাড়া রহমান নগর আবাসিক প্রকল্পের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের খালি জায়গা এবং খিলক্ষেত খাঁ পাড়ার পাশে জামালপুর প্রপার্টিজের খালি জায়গা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এলাকায় এবার ১১টি হাট বসছে। ডেমরার সারুলিয়ার স্থায়ী হাট এর একটি।

এছাড়া উত্তর শাহজাহানপুরের মৈত্রী সংঘ ক্লাবের আশপাশের খালি জায়গা, হাজারীবাগের লেদার টেকনোলজি কলেজের পাশের খালি জায়গা, গোস্তগোলা শ্মশানঘাটের আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার, লিটল ফ্রেন্ডস ক্লাব ও কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজের পাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালের পাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের পাশের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাবের পাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ডের পাশের খালি জায়গায় বসেছে কোরবানির পশুর হাট।

কাঁচকুড়া বেপারিপাড়া হাটের ইজারাদার মো. রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার রাত পর্যন্ত হাটে খুব বেশি গরু আসেনি।

“আমাদের হাট কিছুটা গ্রাম এলাকায়। এজন্য এখনও খুব বেশি গরু আসেনি। আজ গরু নামতে শুরু করেছে, আশা করছি পরশু থেকে পুরোদমে শুরু হবে।”

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ হাটের ইজারাদার মোহাম্মদ হোসেন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর ট্রাক আসতে দেরি হয় না। সে কারণে ব্যবসায়ীরা এবার আগে আসেননি। তাছাড়া রাতে কোনো ট্রাক আসতে দেওয়া হচ্ছে না। সে কারণে মঙ্গলবার পর্যন্ত কোরবানির পশু হাটে এসেছে কম।

“আমাদের এই হাটে সাড়ে চার হাজার খুঁটি বাঁধা আছে। এখন পর্যন্ত ৪০ ট্রাকে গরু এসেছে সাতশর মত। এছাড়া ৬ তারিখ থেকে বিক্রি শুরু হবে,এজন্যও অনেকে আসেনি। কাল থেকে হয়ত কোরবানির পশু আসা শুরু করবে।”

রহমতগঞ্জ ক্লাব মাঠ হাটের ইজারাদার মোহাম্মদ সোলায়মান সেলিম জানান, সেখানেও এবার গরু কম এসেছে।

“আমাদের হাটে গরু এলেও তা গতবারের তুলনায় কম। মঙ্গলবার পর্যন্ত যে পরিমাণ গরু আসবে বলে আশা করেছিলাম, তার চেয়ে প্রায় ৪০ শতাংশ কম এসেছে। আগামী দুই দিনের জন্য অপেক্ষায় আছি।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন দশটি অস্থায়ী ও একটি স্থায়ী কোরবানির পশুর হাট বসবে। কোরবানির পশুর হাটে শত ভাগ স্বাস্থ্যবিধি মানার জন্য ঠিকাদারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

“শিশু এবং বৃদ্ধদের হাটে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। শতভাগ মাস্ক পড়তে হবে। সামাজিক দূরত্ব বজায় থাকে এমন সংখ্যক লোক হাটে প্রবেশ করতে পারবে, বাকিরা হাটের বাইরে অপেক্ষায় থাকবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক