ঢাকার বিপণিবিতানের নিরাপত্তা যাচাই শুরু

ঢাকার দুই সিটি করপোরেশনে বহুতল বিপণিবিতানের নিরাপত্তা ব্যবস্থা দেখতে পরিদর্শন শুরু করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেতৃত্বাধীন সমন্বিত পরিদর্শন টিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 01:29 PM
Updated : 4 July 2022, 01:32 PM

সোমবার উত্তর সিটির গুলশান পিংক সিটি শপিং কমপ্লেক্স ও দক্ষিণ সিটির গাউছিয়া মার্কেট পরিদর্শনের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় সমন্বিত পরিদর্শন টিম ৬ পিংক সিটি এবং টিম ৯ গাউছিয়া মার্কেট পরিদর্শন করে।

এ পরিদর্শন কার্যক্রম ৮২টি প্রশ্ন সংবলিত নতুন ‘চেকলিস্টের’ মাধ্যমে সম্পাদন করা হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রাথমিকভাবে এক হাজার ৭২টি বিপণিবিতান ও দোকানের বহুতলভবন পরিদর্শনের লক্ষ্যে ১১টি সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিম গঠন করা হয়েছে।

রাজধানীর শ্রম ভবন থেকে পরিদর্শনের উদ্দেশ্যে যাত্রা শুরুর প্রাক্কালে সমন্বিত পরিদর্শন টিমের সদস্যদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ।

তিনি বলেন, “পরিদর্শন রিপোর্টে যেন বাণিজ্যিক প্রতিষ্ঠান ও মার্কেটগুলোর সঠিক চিত্র প্রতিফলিত হয় সেদিকে গুরুত্বারোপ করবেন। পরিদর্শন রিপোর্টের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।”

সমন্বিত টিমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বিস্ফোরক পরিদপ্তর, এফবিসিসিআই, ডেসকো, ডিপিডিসি, রাজউক, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সদস্যরা কাজ করছেন।