‘আদর্শ প্রাণিসেবা’র গরু প্রাণিসেবা শপে

‘যৌথ খামার প্রকল্পের’ আওতায় আদর্শ প্রাণিসেবা খামারিদের গবাদিপশু আঞ্চলিক হাটের পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্ম ‘প্রাণিসেবাশপ’ অ্যাপের মাধ্যমেও বিক্রি হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 05:34 PM
Updated : 22 June 2022, 05:34 PM

এবারের কোরবানি ঈদকে সামনে রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আদর্শ প্রাণিসেবার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফিদা হক বলেন, “যৌথ খামার প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে প্রান্তিক ক্ষুদ্র খামারিদের আর্থিকভাবে স্বাবলম্বী করার পাশাপাশি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রাম পর্যায়ে খামার পদ্ধতিকে সহজ করা। সর্বোপরি আমাদের পল্লী অর্থনীতির মূল চালিকাশক্তি খামারি ভাইদের ভাগ্য উন্নয়নেও কার্যকরি ভূমিকা রাখা।”

আদর্শ প্রাণিসেবার কর্মকর্তারা জানান, বিনিয়োগকারীর টাকা দিয়ে তারা নিজেরা বাছাই করে গরু কিনেন অভিজ্ঞ ভেটেরিনারিয়ানের তত্ত্বাবধানে। প্রথমে আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে গবাদিপ্রাণিগুলোকে আনা হয় বীমা সেবার আওতায়। তারপর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ও যে কোনো ধরনের রোগ এড়াতে, গরুগুলোকে টিকা ও ওষুধ খাওয়ানো হয়। এরপর পাঁচ থেকে ছয় মাস গরু লালন পালনের সময় প্রাণিসেবা ভেটের চিকিৎসকদের কাছ থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়ে থাকেন।

এসব গরু বিক্রির করে লাভের অর্থের ৬০ শতাংশ খামারিকে দেওয়া হয় জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এর ফলে প্রান্তিক খামারিরা গরু না কিনেই শুধু লালন পালন করে স্বাবলম্বী হতে পারেন। “এক্ষেত্রে আদর্শ প্রাণিসেবা খামারিদের থেকে সরাসরি আঞ্চলিক হাটের পাশাপাশি, অনলাইনেও গরু বিক্রি করে থাকে। যার ফলে কোনো মধ্যস্থতাকারী না থাকায় খামারিরা সর্বোচ্চ লাভ পেয়ে থাকে।”