রিফিল মেশিনে ইউনিলিভারের রিন ও ভিম বিক্রি শুরু

প্রথমবারের মত ‘রিফিল মেশিনে’ ভিম লিকুইড ও রিন বিক্রি শুরু করেছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 03:00 PM
Updated : 22 June 2022, 03:00 PM

বুধবার পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল হামিদ ঢাকার গুলশানে ইউনিমার্টের বিপণন কেন্দ্রে রিফিল মেশিনটির উদ্বোধন করেন।

প্লাস্টিকের ব্যবহার কমাতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইউনিলিভার বাংলাদেশ।

প্রাথমিকভাবে রাজধানীর গুলশান ২ এর ইউনিমার্ট ও মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটির আগোরা সুপারশপে দুটি মেশিন স্থাপন করা হয়েছে। পরীক্ষামূলকভাবে মেশিন দুটির ব্যবহার সফল হলে পরে এ উদ্যোগ আরও সম্প্রসারণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন মেশিনটির মাধ্যমে ভোক্তারা রিন ও লিকুইড রিফিল করতে পারবেন। খালি কনটেইনার (পাত্র), ব্যবহার করা রিন ও ভিমের পুরোনো বোতল, পানির বোতল বা বায়ুরোধী জারের মাধ্যমে বিশেষ ছাড়ে পুনরায় পূর্ণ (রিফিল) করা যাবে এ দুটি পরিচ্ছন্নতাকারী পণ্য।

উদ্বোধন অনুষ্ঠানে ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাভেদ আখতার, ইউনিমার্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মুর্তোজা জামানসহ ইউনিলিভার বাংলাদেশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বহুজাতিক কোম্পানি ইউনিলিভার টেকসই কৌশল অনুযায়ী আগামী ২০২৫ সালের মধ্যে ‌পণ্য প্যাকেজিংয়ে 'ভার্জিন প্লাস্টিকের' ব্যবহার (প্রথমবার ব্যবহার হয় এমন) কমিয়ে অর্ধেকে নামিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ। এর উদ্দেশ্য দেশে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনা।

নতুন এ মেশিনে ভোক্তারা টাচ স্ক্রিন ব্যবহার করে পুরনো কনটেইনার, বোতল ও বয়ামের মতো পাত্রে ২০০ মিলি লিটার (এমএল) থেকে শুরু করে ৪০০ এমএল, ৫০০ এমএল, ৮০০ এমএল, এক লিটার, দেড় লিটার ও দুই লিটার পর্যন্ত তরল রিন ও ভিম ভরে নিতে পারবেন।

ইউনিলিভার বাংলাদেশের সিইও বলেন, “প্লাস্টিক বর্জ্য বেড়ে যাওয়ার মূল কারণগুলো ঠেকাতে হলে আমাদের প্যাকেজিং সম্পর্কে আলাদাভাবে চিন্তাভাবনা করতে হবে। আমাদের এখন নতুন নতুন উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণ করা দরকার, যা বিদ্যমান ডিজাইন বা নকশা, উপকরণ ও ব্যবসায়িক মডেলকে চ্যালেঞ্জ করে।“