ডাউন সিনড্রোম নিয়ে মেঘনা গ্রুপের কর্মশালা

ডাউন সিনড্রোম বিশিষ্ট জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে একটি সচেতনতামূলক কর্মশালা করেছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 05:46 PM
Updated : 21 June 2022, 05:46 PM

সম্প্রতি মেঘনা গ্রুপের প্রধান কার্যালয়ের ফ্রেশ হাউজে এই কর্মশালাটি এমজিআই, ডাউন সিনড্রোম বাংলাদেশ (ডিএসএসবি) এবং এ্যাডভোকেসি ওয়ার্কশপে অ্যাসোসিয়েশন অব মেডিকেল ডক্টরস অব এশিয়া (আমডা) মিলে আয়োজন করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ডাউন সিনড্রোম হচ্ছে একটি বিশেষ ধরনের জিনগত অবস্থা। এই অবস্থা নিয়ে জন্ম নেওয়া মানুষের ক্রোমোজোমের গঠন সাধারণ মানুষের ক্রোমোজমের চেয়ে কিছুটা ভিন্ন হয়ে থাকে। এরফলে এসব মানুষের মধ্যে মৃদু বা মাঝারি স্তরের বুদ্ধিবৃত্তিক সমস্যা, বেড়ে ওঠায় বিলম্ব বা অন্য কোনও শারীরিক বৈশিষ্ট্য দেখা যায়।

এমজিআইর বিজ্ঞপ্তিতে বলা হয়, কর্মশালায় আমডা বাংলাদেশ, ডিএসএসবি ও এমজিআইর উর্ধ্বতন কর্মকর্তা এবং অংশগ্রহণকারীদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় এমজিআই পরিচালক তাহমিনা মোস্তফা বলেন, “সামাজিকভাবে আমাদের সবারই ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের জন্য করণীয় রয়েছে, যা সম্পর্কে আমরা এখনও সেভাবে অবগত নই। ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিরাও যেন ভবিষ্যতে কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারে, সে লক্ষ্যে আমরা আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে যাবো।”

মেঘনা গ্রুপের পরিচালক তাসনিম মোস্তফা বলেন, “এমজিআই থেকে আমাদের সামাজিক দায়বদ্ধতা নিয়ে আমরা সবসময়ই কার্যক্রম চালিয়ে যাচ্ছি। সমাজের সকল স্তরের মানুষের জন্যই আমাদের কর্তব্য আছে। বাংলাদেশে ভবিষ্যতে সোশ্যাল ও কর্পোরেট উভয় ক্ষেত্রেই একত্রীকরণের সুযোগ গড়ে উঠবে বলে আমরা আশাবাদী এবং এমজিআই-এর পক্ষ থেকে আমরাও সেরকম ভবিষ্যৎ গঠনে নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখবো।”

কর্মশালায় অংশগ্রহণকারীদের দুটি ল্যাপটপসহ ফ্রেশ ব্র্যান্ডের স্টেশনারি, কলম, নোটবুক এবং অন্যান্য পণ্য উপহার হিসেবে দেওয়া হয়।