বারভিডার নেতৃত্বে ফিরলেন ডন, মহাসচিব শহীদুলই

জটিলতার পর প্রশাসকের অধীনে অনুষ্ঠিত নির্বাচন থেকে নতুন নেতৃত্ব পেয়েছে পুরনো গাড়ি আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস্ ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স এসোসিয়েশন (বারভিডা)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 01:28 PM
Updated : 21 June 2022, 01:28 PM

কার্যকরী পরিষদের নির্বাচিত ২৫ জন সদস্যদের মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি হয়েছেন সাবেক সভাপতি মোহাম্মদ হাবিব উল্লাহ ডন। বিদায়ী কমিটির মহাসচিব মোহাম্মদ শহীদুল ইসলাম একই পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনর্নিরবাচিত হয়েছেন।

গত শনিবার বারভিডার দ্বি-বার্ষিক (২০২২-২৪) সম্মেলনে কার্যকরি কমিটির ২৫টি পদে নির্বাচন হয়। নির্বাচিতদের মধ্য থেকে ১২ সদস্যের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয় সোমবার রাতে।

নিয়ম অনুযায়ী, গত ৩১ ডিসেম্বরের মধ্যে বারভিডায় নতুন নির্বাচিত কার্যকরি কমিটি আসার কথা থাকলেও আদালতের নিষেধাজ্ঞা ও ভোটার তালিকায় জটিলতার কারণে তা সম্ভব হয়নি। পরে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেখানে প্রশাসক বসিয়ে নির্বাচনের ব্যবস্থা করা হয়।

এরই ধারবাহিকতায় বারভিডা নির্বাচন বোর্ডের চেয়ারম্যান বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. সেলিম হোসেন নির্বাচন সম্পন্ন করে ফল ঘোষণা করেন। বারভিডার প্রশাসক প্রশাসক ছাদেক আহমদ এবং নির্বাচন বোর্ডের সদস্য তানিয়া ইসলাম ও মো. আমিনুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন।

সেলিম হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোনো বিঘ্ন ছাড়াই অত্যন্ত সুন্দরভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নতুন নেতৃত্বের হাতে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে।”

নতুন সভাপতি ডন এর আগে ২০০৯ থেকে ২০১১, ২০১৩ থেকে ২০১৫ এবং ২০১৭ থেকে ২০১৯ মেয়াদে বারভিডার সভাপতি ছিলেন।

নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগে যেই পরিস্থিতিতে দায়িত্ব পালন করেছি এখনকার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। এখন সামনে অনেক চ্যালেঞ্জ এসে পড়েছে। চ্যালেঞ্জের মধ্যে আমি দায়িত্ব নিয়েছে। আমার কাছে সদস্যদের প্রত্যাশা অনেক বেশি।”

মহামারীর পর রাশিয়া-ইউক্রেইন যুদ্ধে সারাবিশ্বে মূল্যস্ফীতি বৃদ্ধি, টাকার অবমূল্যায়ন, গাড়ি আমদানির এলসি মার্জিন ১০ শতাংশ থেকে বাড়িয়ে ৭৫ শতাংশ করাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ডন।

তিনি বলেন, “এসব কারণে গাড়ির দাম বেড়ে গিয়ে তা মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। পাশাপাশি, বাজেটে ২০০০ এর চেয়ে বেশি সিসির গাড়িতে সম্পূরক শূল্ক বসানোর প্রস্তাব করা হয়েছে। এতে করে শূল্ক বাবদ ৫ লাখ থেকে ৪০ লাখ পর্যন্ত অতিরিক্ত খরচ বাড়বে। যেমন ভিএইচ ৩০০০ সিসি ও ৩৫০০ সিসির গাড়িতে শূল্ক ৪০ লাখ বাড়বে। আবার ২০০০ থেকে আড়াই হাজার সিসির গাড়িতে শূল্ক বাড়বে ৫ থেকে ৮ লাখ টাকা।”

প্রশাসকের মাধ্যমে নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, “প্রশাসক নিয়োগ কোনো সংগঠনের জন্য সম্মানের ব্যপার নয়, বিব্রতকর ব্যাপার।। প্রশাসক যখন বসা ছিল কোনো কমিটি ছিল না। আমরা বাজেটে প্রস্তাবনায় ফোকাস করে কথা বলতে পারিনি। সে কারণেই আজকে সম্পূরক শূল্ক বাড়ানো হয়েছে।”

কমিটির অন্য সমস্যরা

সংগঠনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আসলাম সেরনিয়াবাত, রিয়াজ রহমান ও গিয়াস উদ্দিন চৌধুরী।

এছাড়া বেলাল উদ্দিন চৌধুরী যুগ্ম মহসচিব, মোহাম্মদ আনিছুর রহমান কোষাধ্যক্ষ, মো. সাইফুল আলম যুগ্ম কোষাধ্যক্ষ, হাবিবুর রহমান খান সাংগঠনিক সম্পাদক, জসিম উদ্দিন প্রচার সম্পাদক, মো. আব্দুল আউয়াল, পরিকল্পনা ও উন্ নয়ন সম্পাদক এবং জুবায়ের রহমান সাংস্কৃতিক সম্পাদক হয়েছেন।

অন্য কার্যনির্বাহী সদস্যরা হলেন- কাউছার হামিদ, মোহাম্মদ হাবিবুর রহমান, মোহা. সাইফুল ইসলাম সম্রাট, জিয়াউল ইসলাম জিয়া, জাফর আহমেদ, এ বি. সিদ্দিক (আবু), আবু হোসেন ভূইয়া রানু, মো. রায়হান আজাদ (টিটো), মাহবুবুল হক চৌধুরী বাবর, মো. নাজমুল আলম চৌধুরী, মো. গোলাম রব্বানি (শান্ত), মো. লাবু মিয়া ও পুনম শারমিন ঝিলমিল।