বাজেটে ঋণের লক্ষ্য দেখে ভাবনায় এফবিসিসিআই

বিশাল বাজেটে ঘাটতি মেটাতে সরকার ব্যাংক ঋণের যে লক্ষ্যমাত্রা ধরেছে, তা কপালে ভাঁজ ফেলেছে ব্যবসায়ীদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 05:14 PM
Updated : 9 June 2022, 05:14 PM

বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বলেছে, এতে বেসরকারি খাতের ঋণ পাওয়া কঠিন হয়ে যাবে, যার প্রভাব পড়বে শিল্পায়নে।

বাজেটের ঘাটতি মেটাতে দেশের ব্যাংকগুলো থেকে না নিয়ে বৈদেশিক ঋণ নেওয়ার জন্য সরকারকে পরামর্শ দিয়েছেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন।

আয়-ব্যয়ের হিসাবে এই বাজেটে সামগ্রিক ঘাটতি থাকছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকার বেশি।

এই ঘাটতি মেটাতে বিদেশ থেকে ১ লাখ ১২ হাজার ৪৫৮ এবং অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকার মতো ঋণ করার পরিকল্পনা জানিয়েছেন অর্থমন্ত্রী।

এফবিসিসিআই সভাপতি জসিম বলেন, “বেশি টাকা সরকার যদি ব্যাংক থেকে নিয়ে যায়, তাহলে প্রাইভেট সেক্টরে ঘাটতি থেকে যাবে।

“সে জায়গায় ব্যাংকিং সেক্টর থেকে ঋণ না নিয়ে বৈদেশিক মুদ্রার উপর বেশি জোর দিতে হবে বাজটের ঘাটতি মেটাতে।”

আগাম ও উৎসে কর নিয়েও ব্যবসায়ীদের দাবির প্রতিফলন বাজেটে না দেকে হতাশা প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, “আমাদের সবচেয়ে বড় দাবি ছিল এআইটি (উৎসে কর) এবং এটি (আগাম কর)। লোকাল ইন্ডাস্ট্রি যে সাপ্লাই দেয়, ধরা যাক ওষুধ কোম্পানিতে, কিংবা কোন রঙের কোম্পানিতে আমরা কোনো প্রোডাক্ট সাপ্লাই করলাম, সেক্ষেত্রে দেখা যায় আমাদেরকে সাড়ে সাত শতাংশ এআইটি এবং পাঁচ শতাংশ ভ্যাট দিতে হয়, অর্থাৎ, সব মিলিয়ে সাড়ে ১২ শতাংশ ভ্যাটই দিতে হয়, যেটি খুবই শঙ্কার ব্যাপার।”

“এটা নিয়ে আমরা দীর্ঘদিন যাবৎ কথা বলে আসছিলাম, কিছু জিনিস আমরা সমন্বয় করার কথা বলেছিলাম। এবারের বাজেটে সেটি মূল্যায়ণ করা হয়নি। এর ফলে আমাদের লোকাল ইন্ডাস্ট্রি এবং সাপ্লাইয়াররা একটা বিশাল সমস্যায় পড়বে,”, বলেন এফবিসিসিআই সভাপতি।