বাড়ছে গাড়ির দাম

প্রস্তাবিত বাজেটে আমদানি করা মোটরগাড়ি ও জিপের উপর সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 11:59 AM
Updated : 9 June 2022, 01:07 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের উত্থাপিত বাজেটের এ প্রস্তাব পাস হলে  এ ধরনের গাড়ি কিনতে আরও বেশি অর্থ গুনতে হবে।

সম্পূর্ণ তৈরি মোটর গাড়ি, অন্যান্য মোটরযান, স্টেশন ওয়াগন যেগুলোর সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ থেকে ৩০০০ সিসি পর্যন্ত, সেগুলোর সম্পূরক শুল্ক হার ২০০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫০ শতাংশ করার প্রস্তাব এসেছে।

যেসব মোটর গাড়ি বা মোটরযানের সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ থেকে ৪০০০ সিসি, সেগুলোর শুল্কহার ৩৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০০ শতাংশ করতে চাইছেন অর্থমন্ত্রী।

তবে যেসব মোটর গাড়ি বা মোটরযানের সিলিন্ডার ক্যাপাসিটি ৪ হাজার সিসির বেশি, সেসবের ক্ষেত্রে আগের মতোই শুল্ক ৫০০ শতাংশ থাকছে।

এ শুল্ক হার নতুন ও পুরাতন সব ধরনের গাড়ির ক্ষেত্রে একই হবে।

বিযুক্ত (সিকেডি) মোটর গাড়ি

বিযুক্ত (সিকেডি) মোটর গাড়ি, মোটর যান, স্টেশন ওয়াগন ও জিপ গাড়ির ক্ষেত্রে সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ থেকে ৩০০০ সিসি পর্যন্ত হলে সম্পূরক শুল্কহার ১০০ শতাংশের বদলে ১৫০ শতাংশ গুনতে হবে।

সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ থেকে ৪০০০ সিসি পর্যন্ত, সেগুলোর সম্পূরক শুল্কহার ৩০০ থেকে বাড়িয়ে ৩৫০ শতাংশ করা হয়েছে।

আর সিলিন্ডার ক্যাপাসিটি ৪০০০ সিসির উপরে হলে শুল্কহার ৩৫০ শতাংশের পরিবর্তে গুনতে হবে ৫০০ শতাংশ করা হয়েছে।

সম্পূর্ণ তৈরি হাইব্রিড মোটর গাড়ি

সম্পূর্ণ তৈরি হাইব্রিড মোটর গাড়ি ও অন্যান্য মোটরযান, স্টেশন ওয়াগনের ক্ষেত্রে যেগুলোর সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ থেকে ২৫০০ সিসির মধ্যে, সেগুলোর সম্পূরক শুল্কহার ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে।

সিলিন্ডার ক্যাপাসিটি ২৫০১ থেকে ৩০০০ সিসি পর্যন্ত হলে, সম্পূরক শুল্ক ৬০ শতাংশের বদলে গুণতে হবে ১০০ শতাংশ।

যেসব হাইব্রিড গাড়ির সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ থেকে ৪০০০ সিসি পর্যন্ত, সেগুলোর শুল্ক ১০০ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ করা হয়েছে।

আর সিলিন্ডার ক্যাপাসিটি ৪০০০ সিসির উপরে হলে শুল্ক ৩০০ শতাংশের বদলে ৩৫০ শতাংশ করা হয়েছে।

হাইব্রিড মাইক্রোবাসের ক্ষেত্রে সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ বা এর বেশি হলে সম্পূরক শুল্ক আগের ৪৫ শতাংশের বদলে পরিশোধ করতে হবে ৬০ শতাংশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক