হজ কার্যক্রম: শনিবার ব্যাংক খোলা

নির্বিঘ্নে হজ কার্যক্রম সম্পাদনে সাপ্তাহিক ছুটির দিন শনিবারও খোলা থাকবে ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2022, 04:33 PM
Updated : 28 May 2022, 04:20 AM

সব ব্যাংকের প্রধান কার্যালয়সহ সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক শাখা এদিন খোলা রাখতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জানিয়েছেন, শুক্রবার রাত ৮টার দিকে এ বিষয়ে একটি জরুরি নির্দেশনা তারা পাঠিয়েছেন সকল ব্যাংকের প্রধান নির্বাহীকে।

ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধে, অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার এ সার্কুলার জারি করল।

সেখানে বলা হয়, “সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বর্থে ব্যাংকের প্রধান শাখা সহ হজ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক শাখা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ২৮ মে পূর্ণ দিবস খোলার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করা হল।’’

এর আগেও গত ২০ মে সার্কুলার জারি করে ২১ মে শনিবার হজ সংশ্লিষ্ট শাখা খোলা রাখতে বলেছিলেন বাংলাদেশ ব্যাংক।

এদিকে গত বৃহস্পতিবার আরেক সার্কুলারে সব খরচ বাদে আসন্ন হজের সময় যাত্রীদের ১ হাজার ২০০ ডলার কিংবা এর সমপরিমাণ যে কোনো বিদেশি মুদ্রা সঙ্গে নেওয়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

হজযাত্রীদের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রার ভ্রমণ কোটাও প্রযোজ্য হবে না বলে সেখানে জানানো হয়েছে।

করোনাভাইরাস মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের মুসলমানরা। হজের প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে ৫ জুন। চাঁদ দেখা সাপেক্ষে এবার ৮ জুলাই হজ হতে পারে।